সকল মেনু

মন্ত্রিসভায় সিদ্ধান্ত : দলীয় প্রতীক নিয়ে স্থানীয় সরকার নির্বাচন

3023

ঢাকা, ১২ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : স্থানীয় সরকারের সব নির্বাচন দলীয়ভাবে হবে। এতে মেয়র, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের সদস্য পদে দলীয় মনোনয়ন ও প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। তবে স্বতন্ত্র প্রার্থীও প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে।
সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে স্থানীয় সরকারের পাঁচটি প্রতিষ্ঠানের সংশোধন আইন একযোগে অনুমোদন করা হয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, দেশের বিরাজমান পাঁচ ধরনের স্থানীয় সরকার আইনের সংশোধনীতে অনুমোদন দেয় মন্ত্রিসভা। পাঁচ ধরনের স্থানীয় সরকার ব্যবস্থা হচ্ছে- ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ, জেলা পরিষদ ও সিটি করপোরেশন।
তিনি বলেন, সংশোধিত স্থানীয় সরকার আইনে মেয়াদ শেষে কোনো জটিলতার কারণে নির্বাচন অনুষ্ঠিত না হলে প্রশাসক নিয়োগ করা হবে। যা সিটি করপোরেশন আইনে রয়েছে। এ আইন পাস হওয়ার পর ইউনিয়ন পরিষদ,উপজেলা পরিষদ,পৌরসভা এবং জেলা পরিষদে প্রশাসক নিয়োগের বিধান যুক্ত করা হয়েছে। আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের এর পর জাতীয় সংসদে আইনটি পাস হবে।
মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, ডিসেম্বরে পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। সংশোধিত স্থানীয় সরকার আইনটি পৌরসভার নির্বাচনের ক্ষেত্রে অধ্যাদেশ আকারে জারি হবে।  সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে স্থানীয় সরকারের পাঁচটি প্রতিষ্ঠানের সংশোধন আইন একযোগে অনুমোদন করা হয়।
সংশোধনীগুলো হল : স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধনী আইন-২০১৫,  উপজেলা পরিষদ সংশোধনী আইন-২০১৫, জেলা পরিষদ সংশোধনী আইন-২০১৫, স্থানীয় সরকার (পৌরসভা) সংশোধনী আইন-২০১৫, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) সংশোধনী আইন-২০১৫।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top