সকল মেনু

স্বাস্থ্যবিধি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করতে হবে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ -ফাইল ফটো
রাষ্ট্রপতি আবদুল হামিদ -ফাইল ফটো

ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ দেশের সর্বস্তরের মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কার্যকরী পদক্ষেপ বাস্তবায়ন ত্বরান্বিত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ ইতোমধ্যে প্রশংসনীয় সাফল্য অর্জন করেছে। সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে হলে দেশব্যাপী স্যানিটেশন ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট সকলকে আরো মনোযোগী হতে এবং দেশের জনগোষ্ঠীর স্বাস্থ্যবিধি জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কার্যকরী পদক্ষেপ বাস্তবায়ন ত্বরান্বিত করতে হবে।
রাষ্ট্রপতি ‘জাতীয় স্যানিটেশন মাস-অক্টোবর ’১৫ ও বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৫’ উপলক্ষে প্রদত্ব এক বাণীতে আজ এ কথা বলেন।
‘স্বাস্থ্য সচেতনতা ও স্যানিটেশন কার্যক্রমকে তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়ার লক্ষ্যে অন্যান্য বছরের ন্যায় এবারও ‘জাতীয় স্যানিটেশন মাস-অক্টোবর ’১৫ ও ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৫’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে আবদুল হামিদ বলেন, দেশব্যাপী জনগণের মাঝে স্যানিটেশন ও স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি করাই জাতীয় স্যানিটেশন মাস পালনের মূল উদ্দেশ্য।
তিনি বলেন, এ কর্মসূচি সকলের জন্য স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণে ‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জনের একটি সহায়ক কার্যক্রম হিসেবে পরিচালিত হয়ে আসছে, যা আন্তর্জাতিক প্রেক্ষাপটে একটি উল্লেখযোগ্য দৃষ্টান্ত হিসেবে প্রশংসিত হয়েছে। সার্কভুক্ত আঞ্চলিক দেশসমূহের স্যানিটেশন মান উন্নয়নের পথিকৃৎ বাংলাদেশে দ্বিতীয়বারের মতো দক্ষিণ এশীয় স্যানিটেশন সম্মেলন বা স্যাকোসান অনুষ্ঠিত হতে যাচ্ছে-যা একটি অনন্য সাফল্য।
রাষ্ট্রপতি উল্লেখ করেন, ‘আমাদের এ সাফল্য অর্জনে’ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থা এবং গণমাধ্যমসহ নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সমন্বিত সহায়তা ও ঐকান্তিক প্রচেষ্টা মূল চালিকাশক্তি হিসেবে কাজ করছে।
আবদুল হামিদ আশা প্রকাশ করেন, সুখী-সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যকে সামনে রেখে সংশ্লিষ্ট সকল সংস্থা, প্রতিষ্ঠান, শুভানুধ্যায়ী তাদের সক্রিয় ভূমিকা অব্যাহত রাখবে।
রাষ্ট্রপতি বলেন, দেশব্যাপী ‘জাতীয় স্যানিটেশন মাস-অক্টোবর ২০১৫’ ও ‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৫’ উদ্যাপনের সকল কর্মসূচি শতভাগ স্যানিটেশনের কাঙ্খিত লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
তিনি ‘জাতীয় স্যানিটেশন মাস-অক্টোবর ’১৫ ও ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৫’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top