সকল মেনু

কাটেনি ঈদের আমেজ : রোববারের আগে স্বাভাবিক হবে না সচিবালয়

কাটেনি ঈদের আমেজ : রোববারের আগে স্বাভাবিক হবে না সচিবালয়
কাটেনি ঈদের আমেজ : রোববারের আগে স্বাভাবিক হবে না সচিবালয়

ঢাকা, ২৭ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : প্রথম সাক্ষাতে কোলাকুলি, এরপর কুশল বিনিময়, কে কোন পশু কুরবানি দিলেন- সেসব আলাপ সেরে নিচ্ছেন সহকর্মীদের সঙ্গে। অনেকের গায়েই ঈদের পোশাক। কোন কোন কক্ষে মিষ্টিমুখ চলছে।
রোববার (২৭ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত দেখা চিত্রে সচিবালয় একেবারেই ভিন্ন চেহারায়।
সচরাচর সকাল ৯টার দিকে বিআরটিসি’র বাসবোঝাই হয়ে আসেন কর্মকর্তা-কর্মচারিরা। বড় কর্মকর্তাদের অনেকেই অন্য গাড়িতে। সবাই সিকিউরিটি চেক পার করে হুড়োহুড়ি করে যার যার অফিসে ছোটেন। কিন্তু রোববার সকালে সে চিত্র নেই। প্রবেশপথের দীর্ঘসারিও নেই।
ঈদের আমেজ বইছে মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট বিভাগগুলোতে। ছুটি কাটিয়ে কর্মকর্তারা অনেকেই ফেরেননি। ঢোকার পথ শুধু নয়, গাড়ি রাখার জায়গাগুলো, লিফটের সামনের চিত্র একদমই অচেনা। কোন ভিড় নেই কোথাও। উঁকি-ঝুঁকিতে দেখা যায়, অধিকাংশ চেয়ার ফাঁকা।
পৌনে ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আসেন মন্ত্রণালয়ে। কাছাকাছি সময়ে আসেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননও।
শিক্ষামন্ত্রীর কক্ষে কর্মকর্তা-কর্মচারিরা মিষ্টিমুখ করছেন। কোলাকুলি করছেন মন্ত্রীর সঙ্গে। নাহিদও সবার সঙ্গে কুশল বিনিময় করছেন।
আলাপে জানালেন, প্রতিবারের মতোই কাজ করেছেন ঈদের ছুটিতেও। এবার ঈদের রোদেলা আবহাওয়া মানুষের ভোগান্তি কমিয়ে দিয়েছে বলে মনে করেন তিনি।
নাহিদ বলেন, এবার মনে হয়েছে বেশ অর্গানাইজড ছিল সবকিছু। নামাজ, পশু কুরবানি, বেড়ানো- আবহাওয়া অনকূলে থাকায় সবই ভালোভাবে করতে পেরেছেন সবাই।
‘যানবাহনের কিছুটা সংকট ছিল, তবে সেটি অসহনীয় ছিল না’- বলেন তিনি।
এদিকে রাশেদ খান মেননও সকাল থেকেই কাজ করছেন বলে জানান। বললেন, ‘র‌্যালি নিয়ে বের হয়েছিলাম পর্যটন বর্ষের।’
‘এবার সিটি কর্পোরেশন অনেক গুছিয়ে কাজ করেছে’- প্রশংসা তার মুখে।
সাংবাদিকদের আনাগোনা প্রতিদিনের মতো না হলেও কেউ কেউ বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আসতে শুরু করেন। ঈদের পরের চিত্র তুলে ধরাই এদিনের অ্যাসাইনমেন্ট অধিকাংশের। তবে গণমাধ্যম কেন্দ্র ও ক্যান্টিন তালাবন্ধ পাওয়া যায়।
অবশ্য প্রতি ঈদের পরে প্রথম সপ্তাহে সচিবালয়ে এমন ঢিলেঢালা ভাবই থাকে বলে জানান এক নিরাপত্তা কর্মকর্তা।
তিনি বলেন, আজ রোববার, ঈদের পরের প্রথম কর্মদিবস সচিবালয়ের। কিন্তু এখানের স্বাভাবিক চিত্র পেতে পেতে আগামী রোববার পর্যন্ত অপেক্ষা করতে হবে। ঈদুল আজহায় বেশিরভাগ কর্মকর্তা-কর্মচারি গ্রামে যান। যেদিন ছুটি শেষ, সেদিন ঢাকা ফেরেন। লম্বা ছুটি কাটিয়ে এসে একটু ঢিলেঢালা মুডে থাকেন কেউ কেউ। ধীরে ধীরে কাজে মন দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top