সকল মেনু

২০০০ সালের পর থেকে ম্যালেরিয়ায় মৃত্যুর হার ৬০ শতাংশ হ্রাস

২০০০ সালের পর থেকে ম্যালেরিয়ায় মৃত্যুর হার ৬০ শতাংশ হ্রাস
২০০০ সালের পর থেকে ম্যালেরিয়ায় মৃত্যুর হার ৬০ শতাংশ হ্রাস

জেনেভা, ১৭ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : বিশ্বব্যাপী ম্যলেরিয়ায় মৃত্যুর হার ২০০০ সালের পর ৬০ শতাংশ কমে গেছে। এ রোগ মোকাবেলায় রোগ নির্ণয় পদ্ধতির উন্নতি এবং ব্যাপক মশারি বিতরণ এই হ্রাসের কারণ।
১৫ বছর আগে, বিশ্বে প্রায় ২৬ কোটি ২০ লাখ লোক ম্যালেরিয়ায় আক্রান্ত হয়। এদের মধ্যে প্রায় আট লাখ ৪০ হাজার লোক মারা যায়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ও জাতিসংঘ শিশু সংস্থার (ইউনিসেফ) এক যৌথ প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালের অনুমিত হিসাবে বিশ্বে প্রায় ২১ কোটি ৪০ লাখ লোক ম্যালেরিয়ায় আক্রান্ত হয়। এদের মধ্যে চার লাখ ৩৮ হাজার লোক মারা যায়।
হু’র মহাপরিচালক মার্গারেট চ্যান বলেন, ‘বিশ্বব্যাপী ম্যালেরিয়া নিয়ন্ত্রণ গত ১৫ বছরে জনস্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে একটি বিরাট সাফল্য।’
ওই প্রতিবেদনে বলা হয়, ২০০০ সালের পর ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃত্যুর হার অপরিবর্তিত থাকলে এ সময়ের মধ্যে ম্যালেরিয়ায় আরো ৬২ লাখ লোক মারা যেতো।
এক বিবৃতিতে তিনি আরো বলেন, ‘আমরা এই আগের মৃত্যু মোকাবেলা করতে পারি।’ এ সময় তিনি উল্লেখ করেন যে, এখনো পাঁচ বছরের নিচের বয়সের শিশুরা অধিক হারে ম্যালেরিয়ায় আক্রান্ত হচ্ছে। কেননা দেখা যাচ্ছে ম্যালেরিয়ায় আক্রান্তদের বেশীর ভাগই শিশু।
এশিয়া ও ককেশাস অঞ্চলে ম্যালেরিয়া রোগ প্রতিরোধের রেকর্ড উন্নতি হলেও আফ্রিকার চিত্র খুব একটা আশাব্যাঞ্জক ছিল না।
এ বছর বিশ্বব্যাপী ম্যালেরিয়ায় মৃত্যুর প্রায় ৮০ শতাংশ সাব-সাহারার দেশগুলোতে ঘটে। এ অঞ্চলে ম্যালেরিয়া আক্রান্তের হার টেনে ধরার প্রচেষ্টার গতি বিশ্বের অন্য যেকোন এলাকার চেয়ে মন্থর।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top