সকল মেনু

জামালপুর ও গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি

জামালপুর ও গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি
জামালপুর ও গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি

ঢাকা, ৪ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : জামালপুরে যমুনা এবং গাইবান্ধায় ব্রহ্মপুত্র, ঘাঘট ও করতোয়া নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জেলা দু’টিতে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।
জামালপুর থেকে বাসস সংবাদদাতা জানান, যমুনা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় জেলার বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড জানায়, আজ দুপুর ১২টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি ১১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে এবং তা বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
জেলায় বন্যায় ১ লাখ ৫০ হাজার লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ইসলামপুরে ৭টি ইউনিয়ন, বকশিগঞ্জে ৭টি ইউনিয়ন, দেওয়ানগঞ্জে ৭টি ইউনিয়ন, মাদারগঞ্জে ৫টি ইউনিয়ন, সরিষাবাড়িতে ৬টি ইউনিয়ন, মেলান্দহে ৪টি ইউনিয়ন এবং জামালপুর সদর উপজেলায় ৫টি ইউনিয়ন বন্যা কবলিত হয়েছে।
জেলা প্রশাসন মো. শাহাবুদ্দিন খান জানান, বন্যা কবলিতদের মধ্যে ২ লাখ টাকার শুকনা খাবার এবং ৭৭ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।
গাইবান্ধা থেকে বাসস সংবাদদাতা জানান, ব্রহ্মপুত্র, ঘাঘট ও করতোয়া নদ-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে। এতে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড জানায়, আজ সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় অতিবর্ষণ এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে ব্রহ্মপুত্রে ১০ সে.মি., ঘাঘটে ৩৬ সে.মি. এবং করতোয়ায় ৩ সে.মি. পানি বৃদ্ধি পেয়েছে।
ফুলছড়ি ঘাট পয়েন্টে ব্রহ্মপুত্র বিপদসীমার ৩৩ সেন্টিমিটার এবং জেলা শহরের নিউব্রীজ রোড পয়েন্টে ঘাঘট বিপদসীমার ৩৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। করতোয়া নদীর পানি বিপদসীমার ৩ সেন্টিমিটার নীচ দিয়ে কাটাখালী ব্রীজ পয়েন্টে প্রবাহিত হচ্ছে।
জেলা প্রশাসনের একজন কর্মকর্তা জানান, নদী অববাহিকা এবং চর এলাকায় প্রায় ১ লাখ ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।
বন্যা কবলিত অনেক মানুষ নিকটস্থ প্রাথমিক বিদ্যালয় ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছে এবং তারা দুঃখ-কষ্টে দিন যাপন করছে।
জেলা প্রশাসক জানান, বন্যা কবলিতদের মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত ৩৩৯ মেট্রিক টন চাল এবং নগদ ৯ লাখ ৯০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া দরিদ্রদের মধ্যে বিতরণের জন্য ১ হাজার ১০১ বান্ডিল ঢেউটিন বরাদ্দ করা হয়েছে।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top