সকল মেনু

সৈয়দপুরে আগাম আলু চাষে লাভবান কৃষক

 index

মো. আমিরুজ্জামান, নীলফামারী  ২৯ ডিসেম্বর: নীলফামারীর সৈয়দপুরে আগাম আলু চাষে লাভবান হচ্ছেন কৃষকরা। সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধির সাথে সাথে মওসুমের শুরুতেই আলুর মূল্য বৃদ্ধি হওয়ায় কৃষকদের মাঝে আনন্দের হাসি লক্ষ্য করা গেছে।  উপজেলার কয়েকটি ইউনিয়ন ঘুরে এমনই দৃশ্য চোখে পড়েছে। এলাকার হিমাগার মালিকরাও কৃষকদের আলু তাদের হিমাগারে রাখার প্রস্তাব ও নানা প্রণোদনা দিয়ে চলেছেন বলে জানা যায়।
উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের কৃষক হেলাল, বেলালসহ একাধিক কৃষক জানান, গত বছর আলু আবাদ করে লাভের মুখ দেখেনি তারা। এ কারণে চলতি মৌসুমে অনেক কৃষকই আলুর চাষাবাদ করেননি। তবে বর্তমান সরকার সরকারী কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধি করায় আলুর মূল্য অনেকটা বৃদ্ধি পেয়েছে। আলুর চাষাবাদ কম আর মূল্য বৃদ্ধি হওয়ায় জমিতে আলু থাকা অবস্থায় হিমাগারের মালিকরা তাদের হিমাগারে আলু রাখার প্রস্তাব নিয়ে কৃষকদের দ্বারে দ্বারে ঘুরছেন।
বোতলাগাড়ী ইউনিয়নের আব্বাস সরকারসহ বেশ কয়েকজন কৃষক বলেন, কর্মকর্তা-কর্মচারীদের বেতন বেড়ে যাওয়ার ফলে চলতি মওসুমে ৪০ কেজির এক বস্তা আলু বিক্রি হচ্ছে ২ হাজার ২শ’ থেকে ২ হাজার ৩শ’ টাকায়। অথচ গত বছর আলুর মওসুমে এক বস্তা আলু বিক্রি হয়েছে ৬শ’ থেকে ৭শ’ টাকায়। গত বছর সম্ভবনার চেয়েও বেশি আলু উৎপাদিত হওয়ায় নীলফামারীসহ সৈয়দপুরের ১৫ হিমাগারে আলু সংরক্ষণের জায়গাও ছিলো না। আর মূল্য না পাওয়ায় বড় ধরনের লোকসান গুনতে হয় কৃষকদের। কিন্ত এবারে আলু উৎপাদন কম আর মূল্য দ্বিগুন হওয়ায় সব কৃষকের মুখেই হাসির ঝিলিক দেখা যাচ্ছে। সর্বত্র নারী- পুরুষ সকলেই মনের আনন্দে জমি থেকে আলু তুলছেন।
সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হোমায়রাা মন্ডল বলেন, গত বছর এ উপজেলার ৫ ইউনিয়নের আলুর আবাদ হয়েছিল ২ হাজার ২০ হেক্টর জমিতে। আবাদকৃত এসব জমিতে আলু উৎপাদিত হয় দ্বিগুন। কিন্ত মূল্য না পেয়ে ভেঙ্গে পড়ে তাদের মনোবল। লোকসানও গুনতে হয় ব্যাপক। একারণে চলতি মওসুমে এ উপজেলায় আলু চাষাবাদ হয়েছে মাত্র এক হাজার ২০০ হেক্টর জমিতে। চাহিদা অনুযায়ী আলুর চাষাবাদ কম হওয়ায় বর্তমান বাজার মূল্যের চেয়ে দ্বিগুন মূল্যে আলু ক্রয় করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top