সকল মেনু

নিয়ন্ত্রণে আসেনি শ্রীপুরে কারখানার আগুন

image_228328.garment_factory_fire_640x360_getty নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : জেলার শ্রীপুরে ডিগনিটি কমপোজিট কারখানার আগুন এখনও নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করছে।

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে জেলা প্রশাসন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাদেকুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন।

রোববার দুপুর ২টার দিকে শ্রীপুর উপজেলার নতুনবাজার বেতজুড়ি এলাকায় ওই কারখানার (অবকাঠামো স্টীলের তৈরি) সাত তলা ভবনের তৃতীয় তলার স্টোর রুমে আগুনের সূত্রপাত হয়। ভবনের দক্ষিণ পাশের জানালা দিয়ে ধোঁয়া বের হতে দেখে কারখানার কর্মচারীরা আগুন নেভানোর চেষ্টা করে। মুহুর্তেই আগুনের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং পঞ্চম তলা পর্যন্ত ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করে।

শ্রীপুর, জয়দেবপুর, টঙ্গী, ঢাকার সদর দপ্তর, সাভারের ইপিজেড এবং ময়মনসিংহের ভালুকা ফায়ার সার্ভিসের মোট ১৪টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এ রিপোর্ট লেখা পর্যন্ত (১১টা) ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি।

ওই কমপোজিট কারখানায় বিভিন্ন ধাপে সুতা থেকে বিভিন্ন পোশাক তৈরী করা হয়। আগুনে তৈরী পোশাকসহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে না আসায় তা ভবনের ওপরের তলায়ও ছড়িয়ে পড়ে। আগুন লাগার কারণ, ও হতাহতের খবর পাওয়া যায়নি।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান লিটন জানান, প্রথমে শ্রীপুর ও গাজীপুর ফায়ার সার্ভিসের কর্মীরা আগুণ নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে গাজীপুর, টঙ্গী, ভালুকা ও সাভার ইপিজেডসহ মোট ১৪টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার জন্য একযোগে কাজ করছে। স্টিলের তৈরি ওই ভবনটি আগুনে অত্যাধিক গরম হয়ে যাওয়ায় ও নিদিষ্টস্থানে পানি পৌছানো সম্ভব না হওয়া আগুন নিয়ন্ত্রণে বিলম্ব হচ্ছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান,  শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাদেকুর রহমান এবং শ্রীপুর মডেল থানার সহকারী পুলিশ সুপার (এএসপি) তোফাজ্জল হোসেন ঘটনাস্থল পরিদর্শনে যান ।

গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাংবাদিকদের জানিয়েছেন, ঘটনা তদন্তে জেলা প্রশাসন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাদেকুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top