সকল মেনু

চুয়াডাঙ্গায় ২০ হাজার ৭৭০ পরীক্ষার্থীর প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

চুয়াডাঙ্গাঃ চুয়াডাঙ্গার চারটি উপজেলার ৪৯টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী ও এবতেদায়ী পরীক্ষা শুরু হয়েছে।

চুয়াডাঙ্গায় প্রাথমিক সমাপনী ও এবতেদায়ী সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ২০ হাজার ৭৭০ জন।

ইংরেজি বিষয়ের পরীক্ষার মধ্যে দিয়ে বেলা ১১ টায় পরীক্ষা শুরু। শেষ হবে দুপুর দেড়টায়। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৩৪ জন। এর মধ্যে ছাত্র ৮ হাজার ৬৯০ জন ও ছাত্রী ১০ হাজার ৩৪৪ জন। প্রাথমিক সমাপনী পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ১ হাজার ৬৫৪ জন বেশি। অপরদিকে এবতেদায়ী সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৭৩৬ জন। এর মধ্যে ছাত্র ৮৯৩ জন ও ছাত্রী ৮৪৩ জন।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় জেলার ৪৯টি কেন্দ্রের মধ্যে রয়েছে- চুয়াডাঙ্গা সদরে ১৩টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ১৭৮ জন ও ৬টি কেন্দ্রে এবতেদায়ী পরীক্ষার্থীর সংখ্যা ৪১৯ জন।

আলমডাঙ্গায় ১৬টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৫ হাজার ৯৮১ জন ও ৯টি কেন্দ্রে এবতেদায়ী পরীক্ষার্থীর সংখ্যা ৩৩৭ জন।

দামুড়হুদার ১১টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৯৫০ জন ও ৮টি এবতেদায়ী কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৬৯০ জন এবং জীবননগরে ৯টি প্রাথমিক সমাপনী কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা দু হাজার ৯২৫ জন ও ৫টি এবতেদায়ী সমাপনী কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ২৯০ জন।

চুয়াডাঙ্গার সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান জানান, শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের জন্য যাবতীয় সকল প্রস্তুুতি সম্পন্ন করা হয়েছে। প্রতি ২৫ জন পরীক্ষার্থীর জন্য ১ জন পরীক্ষক নিয়োগ করা হয়েছে। তবে কোনো রুমে ৩০ জন পরীক্ষার্থীর অধিক হলে দু’জন পরীক্ষক থাকবেন। পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।
পরীক্ষার বিস্তারিত সময়সূচি: প্রাথমিক সমাপনীতে ২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৬ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৭ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ৩০ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

এবতেদায়ি সমাপনীতে ২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৬ নভেম্বর আরবি, ২৭ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাঈদ ও ফিকহ, ৩০ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top