সকল মেনু

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রে সর্বোচ্চ উৎপাদন

টানা বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়েছে। বর্তমানে হ্রদে পানির উচ্চতা রয়েছে ১০১ দশমিক ৪৭ ফুট এমএসএল (মেইন সি লেভেল)। পানি বাড়ায় দেশের একমাত্র এ পানি বিদ্যুৎকেন্দ্রে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে।

জানা গেছে, দক্ষিণ এশিয়ায় মানবসৃষ্ট কাপ্তাই হ্রদে পানির উচ্চতা শনিবার দুপুর পর্যন্ত ছিল ১০১ দশমিক ৪৭ ফুট এমএসএল। রুলকার্ভ অনুযায়ী, হ্রদে পানি থাকার কথা ৯২.৭২ ফুট এমএসএল। কাপ্তাই হ্রদে পানির ধারণক্ষমতা ১০৯ এমএসএল। হ্রদে ১০৬ এমএসএল হলে বিপদসীমা হিসেবে ধরা হয়। উল্লেখ্য, ২০২১ সালে কাপ্তাই হ্রদে পানি ছিল ১০৬.৬৯ ফুট এমএসএল এবং ২০২২ সালে ছিল ৯৮.৬২ ফুট এমএসএল।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র সূত্রে জানা গেছে, হ্রদে পানি বেড়ে যাওয়ায় ২৩৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিটই চালু করা হয়েছে। এসব ইউনিট থেকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ২১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছে কেন্দ্রটি যা চলতি বছরে এ কেন্দ্র থেকে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন।

এক মাস আগেও কাপ্তাই হ্রদে পানি সংকটে এ কেন্দ্র থেকে দৈনিক মাত্র ২৫ থেকে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছিল।

কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানান, টানা ভারী বৃষ্টিপাতে কাপ্তাই হ্রদে পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় কেন্দ্র থেকে এ পর্যন্ত সর্বোচ্চ ২১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে। তবে বৃষ্টিতে হ্রদের পানি আরও বাড়লেও এর চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব নয়। কারণ কেন্দ্রের যে ৫টি ইউনিট রয়েছে সেগুলোর অবস্থা ভালো না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top