সকল মেনু

প্রশ্নপত্রের সঙ্গে ট্র্যাকিং ডিভাইস যুক্ত হওয়ায় প্রশ্নফাঁস হয়নি

স্বাস্থ্যমন্ত্রী

সারা দেশে পরীক্ষা হওয়ায় এবার প্রশ্নপত্রের সঙ্গে ট্র্যাকিং ডিভাইস যুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, এর ফলে সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি এবং প্রশ্নফাঁসও হয়নি।

শুক্রবার (১০ মার্চ) এমবিবিএস ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা ভবনের একটি কেন্দ্র পরিদর্শন করে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি আরো বলেন, ‘জিপিএর মান বাড়ানোয় মেডিকেলে ভর্তির পরীক্ষার্থী কমেছে। আগে দুই পরীক্ষা (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) মিলিয়ে জিপিএ ৮ পেলে আবেদন করা যেত। এবার তা বাড়িয়ে ৯ করা হয়েছে। যে কারণে পরীক্ষার্থীর সংখ্যা কমতে পারে।’

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস-এ ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা কমেছে চার হাজার। আজ সরকারি ৩৭টি মেডিকেল কলেজে চার হাজার ৩৫০ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৩৯ হাজার ২১৭ জন ভর্তিচ্ছু। এ ছাড়া বেসরকারি ৭১টি মেডিকেল কলেজে ভর্তি যোগ্য আসন রয়েছে ছয় হাজার ৭৭২টি। চলতি বছর ছেলে পরীক্ষার্থী থেকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top