সকল মেনু

জাপানে নতুন দ্বীপ!

নতুন করে দ্বীপ গণনা করে চমকপ্রদ এক ঘটনার সূত্রপাত হয়েছে জাপানে। মিলেছে আরো সাত সহস্রাধিক দ্বীপের সন্ধান। সবচেয়ে চমকপ্রদ তথ্য হলো ১৯৮৭ সালের গণনার সময় এসব দ্বীপ চোখ এড়িয়ে গেছে।

জাপানের জিওস্পেশাল ইনফরমেশন অথোরিটির (জিএসআই) সাম্প্রতিক এক জরিপে দেখা যায়, দেশটির সীমানার মধ্যে সব মিলিয়ে ১৪ হাজার ১২৫টি দ্বীপ আছে। অথচ আগের হিসেবে ছিল ছয় হাজার ৮৫২টি। ১৯৮৭ সালের গণনায় ছয় হাজার ৮৫২টি দ্বীপ চিহ্নিত করতে পেরেছিল জাপানের কোস্টগার্ড। খবর সিএনএনের।

আরো জানানো হয়েছে, নতুন এই দ্বীপগুলোর সন্ধান মিলেছে জরিপ প্রযুক্তিতে অগ্রগতির কারণে। এতসংখ্যক নতুন দ্বীপ তালিকায় যুক্ত হলেও জাপানের আয়তন বা মানচিত্রে কোনো পরিবর্তন আসেনি। কারণ এই দ্বীপগুলো আগে থেকেই সাধারণ মানুষের কাছে পরিচিত এবং জাপানের সীমানার মধ্যেই রয়েছে। শুধু হিসাবের অন্তর্ভুক্ত করা হয়নি।

নতুন দ্বীপগুলোর কোনোটিই কৃত্রিম বা পুনরুদ্ধার করা নয়। তবে জাপানের সঙ্গে বেশ কয়েকটি দেশের দ্বীপ নিয়ে সংঘাত চলমান আছে। যেমন রাশিয়ার দখলে থাকা কুরিল দ্বীপপুঞ্জকে জাপান নিজেদের বলে দাবি করে আসছে। দ্বীপপুঞ্জটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দখল করে নেয় মস্কো। এরপর থেকে দুই দেশের মধ্যে এই অঞ্চল নিয়ে দেখা দেয় সংকট।

এছাড়া, পূর্ব চীন সাগরের সেনকাকু দ্বীপের সার্বভৌমত্বকে কেন্দ্র করে চীনের সঙ্গে সংঘাত চলমান আছে জাপানের। দ্বীপটি বর্তমানে জাপান নিয়ন্ত্রণ করলেও সাম্প্রতিক সময়ে দ্বীপটি নিজেদের বলে একাধিকবার দাবি তুলেছে চীন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top