সকল মেনু

দেশীয় তৈরি বুক বিল্ডিং সফটওয়্যারের যাত্রা শুরু

Share1464268442হটনিউজ২৪বিডি.কম : দেশে প্রথমবারের মতো তৈরি বুক বিল্ডিং সফটওয়্যারের যাত্রা শুরু হয়েছে। উভয় স্টক এক্সচেঞ্জের উদ্যোগে বৃহস্পতিবার বিকেলে এ সফটওয়্যারের উদ্বোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. অধ্যাপক স্বপন কুমার বালা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কার্যালয়ে সফটওয়্যারটি উদ্বোধনের সময় স্বপন কুমার বালা বলেন, এতদিন দুবাইভিত্তিক একটি কোম্পানি বুক বিল্ডিং পদ্ধতিতে আসা কোম্পানিগুলোর কাজ সম্পন্ন করতে সেবা দিত। তবে দীর্ঘদিন ধরে বুক বিল্ডিং পদ্ধতিতে কোম্পানি শেয়ারবাজারে আসা বন্ধ থাকলেও প্রতিবছর বিপুল পরিমাণ ফি দিতে হতো।

তিনি আরো বলেন, স্টক এক্সচেঞ্জের মুনাফা খরায় এই ব্যয় ভাবিয়ে তোলে। ব্যয় কমানো অন্যতম লক্ষ্য রেখে নিজস্ব উদ্যোগে নতুন বুক বিল্ডিং সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে। এখন এর সুফল পাবে স্টক এক্সচেঞ্জ।

২০১৫ সালে পাবলিক ইস্যু রুলস তৈরিতে কিছু জটিলতার দেখা দেয় বলে জানান স্বপন কুমার বালা। তবে নতুন বুক বিল্ডিং সফটওয়্যার উদ্বোধনের মাধ্যমে তা অনেকাংশে কেটে যাবে।

এ সময় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, বিদেশিদের কাছ থেকে নেওয়া সফটওয়্যারে সমস্যা হলে আবার তাদের কাছেই ধরনা দিতে হয়। নিজেরাই তৈরি করার কারণে এ সমস্যায় আর পড়তে হবে না। বাজারে আস্থার পরিবেশ তৈরি হবে।

এ সময় বক্তব্য রাখেন ডিএসইর উপ মহাব্যবস্থাপক ইমাম হোসেন। তিনি বলেন, ২০০৯ সালে এই সিস্টেম ডেভলোপের কাজ শুরু হয়। তবে ২০১১ সালে আইপিও আইনে কিছুটা সংশোধনী আনা হলে নতুন করে আবার চিন্তা করতে হয়। যার কারণে একটু দেরি হয়েছে। তবে শেষ পর্যন্ত এতে আমরা সফলতা পেয়েছি। বাজারেও এর ইতিবাচক প্রভাব পড়বে বলে আশা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top