সকল মেনু

ব্রহ্মপুত্র ও যমুনা নদীর ভাঙ্গনরোধে প্রকল্প গ্রহণ

ব্রহ্মপুত্র ও যমুনা নদীর ভাঙ্গনরোধে প্রকল্প গ্রহণ
ব্রহ্মপুত্র ও যমুনা নদীর ভাঙ্গনরোধে প্রকল্প গ্রহণ

ঢাকা, ২৮ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : ব্রহ্মপুত্র ও যমুনা নদীর ভাঙ্গন রোধের পাশাপাশি নদী অববাহিকতায় বন্যার ভয়াবহতা কমিয়ে আনতে সরকার নদী ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প চালু করতে যাচ্ছে।
আজ পরিকল্পনা কমিশনের এক কর্মকর্তা বাসসকে বলেন, ‘নদী অববাহিকায় ভাঙ্গন রোধের মাধ্যমে টেকসই অর্থনৈতিক উন্নয়ন এবং দারিদ্র্য নিরসন নিশ্চিত করতে এ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।’
তিনি বলেন, বাংলাদেশ রিভার ম্যানেজমেন্ট ইমপ্রুভমেন্ট প্রোগ্রাম (প্রথম পর্যায়) প্রকল্পে অনুমিত ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ২শ’ কোটি টাকা এবং প্রকল্পটি একনেকের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।
কর্মকর্তা বলেন, প্রকল্পের আওতায় ক্ষতিগ্রস্ত ও নিঃস্ব লোকদের প্রকল্প এলাকায় প্রায় ১৫টি গ্রামে পুনর্বাসন করা হবে।
এ ছাড়া ও প্রকল্পের আওতায় অগ্রাধিকার ভিত্তিতে লোকদের অভিযোজন সক্ষমতার উন্নয়ন ঘটানো হবে।
প্রকল্প পরিকল্পনায় যমুনা নদীর ডান পাড়ে প্রায় ২২০ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হচ্ছে। এতে ২৪ হাজার হেক্টর কৃষিজমি বন্যা থেকে রক্ষা পাবে। ১৯৬০ সালে প্রকল্পটি ব্রহ্মপুত্র রাইট এমব্যাংকমেন্ট (বিআরই) নামে পরিচিত ছিলো।
তবে ১৯৭০ সাল থেকে শুরু হওয়া অব্যাহত নদী ভাঙ্গনে বাঁধে বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয় এবং ১৯৮০ সাল থেকে নদী ভাঙ্গন আরো তীব্র হয়। এতে ৪৭ হাজার হেক্টর কৃষি জমি এবং ২৮শ’ হেক্টর ঘর-বাড়ি নদীগর্ভে বিচিহ্ন হয়ে যায় এতে প্রায় ১লাখ ৮৮ হাজার লোক গৃহহীন হয়ে পড়ে।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top