সকল মেনু

জেনে নিন যে পৌরসভাগুলো বাদ পরছে, আর যেগুলোতে ভোট হচ্ছে

জেনে নিন যে পৌরসভাগুলো বাদ পরছে, আর যেগুলোতে ভোট হচ্ছে
জেনে নিন যে পৌরসভাগুলো বাদ পরছে, আর যেগুলোতে ভোট হচ্ছে

২৪ নভেম্বর ২০১৫, নিরাপদ নিউজ:দেশে বর্তমানে ৩২৪টি পৌরসভা রয়েছে। এর মধ্যে ২৩৪ টি পৌরসভা নির্বাচন উপযোগী হওয়ায় ইসি নির্বাচন দিচ্ছে।বাঁকি গুলোতে বিভিন্ন সমস্যা থাকায় নির্বাচন দিচ্ছেনা ইসি। ২৩৪ পৌরসভায় মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩ ডিসেম্বর, যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর।

প্রত্যাহারের শেষ তারিখ ১৩ ডিসেম্বর আর ভোটগ্রহণ হবে ৩০ ডিসেম্বর। ইসির নিবন্ধনে থাকা ৪০টি রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীরা নিজ নিজ দলের প্রতীকে নির্বাচন করবেন। এ নির্বাচনে স্বতন্ত্র্য মেয়র প্রার্থীদের জন্য তিন পদে ৩৪টি প্রতীক রাখা হয়েছে।

স্বতন্ত্র মেয়র প্রার্থীদের জন্য ১২টি প্রতীক হলো- ইস্ত্রি, কম্পিউটার, ক্যারাম বোর্ড, চামচ, জগ, টাই, নারিকেল গাছ, বড়শি, মোবাইল ফোন, রেল ইঞ্জিন, হ্যাঙ্গার ও হেলমেট। সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীদের জন্য জন্য ১০টি প্রতীক হলো- আঙ্গুর, কাঁচি, গ্যাসের চুলা, চকলেট, চুড়ি, পুতুল, ফ্রক, ভ্যানিটি ব্যাগ, মৌমাছি ও হারমোনিয়াম।

সাধারণ কাউন্সিলর প্রার্থীদের জন্য জন্য ১২টি প্রতীক হলো- উটপাখি, গাজর, টিউব লাইট, টেবিল ল্যাম্প, ডালিম, ঢেঁড়শ, পাঞ্জাবি, পানির বোতল, ফাইল কেবিনেট, ব্রিজ, ব্ল্যাক বোর্ড ও স্ক্রু ড্রাইভার।

ইসি সূত্রে জানা যায়, এবার পৌরসভা নির্বাচনের জন্য একশ’ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। যেখানে ২০১১ সালের এ নির্বাচনে ব্যয় হয়েছিল ৩৬ কোটি টাকা।

যে সব পৌরসভায় নির্বাচন দিচ্ছে ইসি : ঢাকা জেলার ধামরাই ও সাভার পৌরসভা, কুষ্টিয়ার মিরপুর, ভেড়ামারা, কুমারখালী, খোকসা ও কুষ্টিয়া, খুলনার চালনা ও পাইকগাছা, চুয়াডাঙ্গার দর্শনা, জীবননগর, আলমডাঙ্গা ও চুয়াডাঙ্গা, ঝিনাইদহের কালীগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুর, হরিণাকুণ্ডু ও শৈলকুপা, যশোরের নওয়াপাড়া, মনিরামপুর, বাঘারপাড়া, চৌগাছা, কেশবপুর ও যশোর, নড়াইলের কালিয়া ও নড়াইল, বাগেরহাটের মোড়লগঞ্জ, মোংলাপোর্ট ও বাগেরহাট, মাগুরা, মেহেরপুরের গাংনী ও মেহেরপুর, সাতক্ষীরার কলারোয়া ও সাতক্ষীরা, কুমিল্লার চান্দিনা, লাকসাম, দাউদকান্দি, বরুড়া, চৌদ্দগ্রাম ও হোমনা, খাগড়াছড়ির খাগড়াছড়ি ও মাটিরাংগা, চাঁদপুরের হাজীগঞ্জ, ছেংগারচর, ফরিদগঞ্জ, কচুয়া ও মতলব,

চট্রগ্রামের সন্দ্বীপ, বাঁশখালী, চন্দনাইশ, সাতকানিয়া, মীরসরাই, পটিয়া, রাউজান, বারইয়ারহাট, রাংগুনিয়া ও সীতাকুণ্ড, নোয়াখালীর বসুরহাট, চৌমুহনী, হাতিয়া ও চাটখিল, ফেনীর দাগনভূঁঞা, ফেনী ও পরশুরাম,

বান্দরবানের লামা ও বান্দরবান, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া, রাঙ্গামাটির রাঙ্গামাটি, লক্ষ্ণীপুরের রামগঞ্জ, রামগতি ও রায়পুর, কিশোরগঞ্জের কুলিয়ারচর, কিশোরগঞ্জ, হোসেনপুর, কটিয়াদি, বাজিতপুর, ভৈরব ও করিমগঞ্জ, গোপালগঞ্জের গোপালগঞ্জ ও টুঙ্গীপাড়া, জামালপুরের সরিষাবাড়ি, মেলান্দহ, জামালপুর, ইসলামপুর, মাদারগঞ্জ ও দেওয়ানগঞ্জ, টাঙ্গাইলের ধনবাড়ি, মধুপুর, টাঙ্গাইল, মির্জাপুর, ভূঞাপুর, সখিপুর, গোপালপুর ও কালিহাতী, নারায়ণগঞ্জের তারাবো ও সোনারগাঁও, নেত্রকোনার মদন, মোহনগঞ্জ, নেত্রকোনা, দুর্গাপুর ও কেন্দুয়া, নরসিংদীর মাধবদী, মনোহরদী ও নরসিংদী, ফরিদপুরের বোয়ালমারী, নগরকান্দা, মাদারীপুরের কালকিনি, শিবচর ও মাদারীপুর, মানিকগঞ্জের সিঙ্গাইর ও মানিকগঞ্জ, মুন্সীগঞ্জের মিরকাদিম ও মুন্সীগঞ্জ,

ময়মনসিংহের মুক্তাগাছা, গৌরীপুর, ঈশ্বরগঞ্জ, ত্রিশাল, ভালুকা, গফরগাঁও, নান্দাইল, ফুলপুর ও ফুলবাড়িয়া, রাজবাড়ীর পাংশা, রাজবাড়ী ও গোয়ালন্দ, শেরপুরের নকলা, নালিতাবাড়ী, শেরপুর ও শ্রীবরদী, শরীয়তপুরের নড়িয়া, ডামুড্যা, জাজিরা, ভেদরগঞ্জ ও শরীয়তপুর, ঝালকাঠির নলছিটি, পিরোজপুরের পিরোজপুর ও স্বরূপকাঠি, পটুয়াখালীর কলাপাড়া ও কুয়াকাটা, বরগুনার বেতাগী, পাথরঘাটা ও বরগুনা,

বরিশালের মুলাদী, গৌরনদী, মেহেন্দিগঞ্জ, বানারিপাড়া, বাকেরগঞ্জ ও উজিরপুর, ভোলার বোরহানউদ্দিন, দৌলতখান ও ভোলা, কুড়িগ্রামের কুড়িগ্রাম, নাগেশ্বরী ও উলিপুর, গাইবান্ধার গোবিন্দগঞ্জ, গাইবান্ধা ও সুন্দরগঞ্জ, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, রানীশকৈল ও ঠাকুরগাঁও, দিনাজপুরের ফুলবাড়ী, দিনাজপুর, বীরগঞ্জ, বিরামপুর ও হাকিমপুর, নীলফামারীর সৈয়দপুর ও জলঢাকা, পঞ্চগড়ের পঞ্চগড়,

রংপুরের বদরগঞ্জ, লালমনিরহাটের লালমনিরহাট ও পাটগ্রাম, চাপাইনবাবগঞ্জের রহনপুর, চাপাইনবাবগঞ্জ, শিবগঞ্জ ও নাচোল, জয়পুরহাটের আক্কেলপুর, কালাই ও জয়পুরহাট, নওগাঁর নওগাঁ ও নজিপুর, নাটোরের নলডাঙ্গা, গোপালপুর, গুরুদাসপুর, সিংড়া, বড়াইগ্রাম ও নাটোর, পাবনার চাটমোহর, সাঁথিয়া, সুজানগর, ফরিদপুর, ভাঙ্গুড়া, পাবনা ও ঈশ্বরদী, বগুড়ার শেরপুর, সারিয়াকান্দি, সান্তাহার, কাহালু, ধুনট, নন্দীগ্রাম, শিবগঞ্জ ও বগুড়া, রাজশাহীর কাকনহাট, আড়ানী, মুন্ডুমালা, কেশরহাট, গোদাগাড়ী, তাহেরপুর, ভবানীগঞ্জ, তানোয়ার, কাটাখালী, চারঘাট, দুর্গাপুর ও পুঠিয়া, সিরাজগঞ্জের শাহজাদপুর, সিরাজগঞ্জ, উল্লাপাড়া, রায়গঞ্জ, বেলকুচি ও কাজিপুর, মৌলভীবাজারের কমলগঞ্জ, মৌলভীবাজার, কুলাউড়া ও বড়লেখা, সিলেটের জকিগঞ্জ, কানাইঘাট ও গোপালগঞ্জ, সুনামগঞ্জের ছাতক, জগন্নাথপুর, সুনামগঞ্জ ও দিরাই এবং হবিগঞ্জ জেলার নবীগঞ্জ, হবিগঞ্জ, চুনারুঘাট, মাধবপুর ও শায়েস্তাগঞ্জ পৌরসভা।

প্রসঙ্গত, সর্বশেষ ২০১১ সালে ৩১৯টি পৌরসভার মধ্যে ২৮৫ টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছর ১২ জানুয়ারি ৭৭ টি, ১৩ জানুয়ারি ৪৭ টি, ১৭ জানুয়ারি ৪৫ টি এবং ১৮ জানুয়ারি ৩৫ টি পৌরসভায় নির্বাচন হয়। বাকিগুলো পর্যায়ক্রমে হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top