সকল মেনু

পৌর নির্বাচনের তফসিল ঘোষণা

নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ -ফাইল ফটো
নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ -ফাইল ফটো

ঢাকা, ২৪ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : দেশে প্রথমবারের মতো দলীয়ভাবে পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৩০ ডিসেম্বর। সারাদেশে একদিনে ২৩৪ টি পৌরসভায় এ নির্বাচন অনুিষ্ঠত হবে।
নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ মঙ্গলবার দুপুরে শেরেবাংলা নগরে নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে পৌরসভা নির্বাচনের এ দিন ধার্য করে তফসিল ঘোষণা করেন।
ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ সময় ৩ ডিসেম্বর । মনোনয়নপত্র যাছাই-বাছাই চলেব ৫ ও ৬ ডিসেম্বর, প্রত্যাহারের শেষ সময় ১৩ ডিসেম্বর। চূড়ান্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে ভোট হবে ৩০ ডিসেম্বর।
সিইসি বলেন, ‘পৌর নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। তাদের সঙ্গে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে।’
স্থানীয় সরকারে প্রথমবারের মতো দলীয়ভাবে ভোট হচ্ছে পৌরসভায়। এক্ষেত্রে মেয়র পদে দলীয় মনোনয়নের সুযোগ রাখা হয়েছে। সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে লড়াই হবে কাগজে-কলমে নির্দলীয়ভাবে, যদিও তাতে দলীয় প্রভাব সব সময়ই ছিল।
বর্তমানে দেশে ৩২৩টি পৌরসভা রয়েছে। এরমধ্যে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে বেশিরভাগের মেয়াদ শেষ হচ্ছে।
জানুয়ারি ও ফেব্রুয়ারিতে নতুন ভোটার তালিকা হবে। তাছাড়া ওই সময় এসএসসি পরীক্ষা থাকায় ডিসেম্বরে ভোট শেষ করতে চাইছে ইসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top