সকল মেনু

নাটোর চিনিকলের আখ মাড়াই কার্যক্রম উদ্বোধন

নাটোর চিনিকলের আখ মাড়াই কার্যক্রম উদ্বোধন
নাটোর চিনিকলের আখ মাড়াই কার্যক্রম উদ্বোধন

নাটোর, ৬ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : এক লাখ ৭০ হাজার টন আখ মাড়াই করে ১৩ হাজার ১৫০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে নাটোর চিনিকলের চলতি ২০১৫-১৬ মৌসুমের আখ মাড়াই কার্যক্রম শুরু হয়েছে।
আজ শুক্রবার শিল্প সচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া আনুষ্ঠানিকভাবে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন।
এ উপলক্ষে চিনিকল প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্প সচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, চিনি শিল্পে কর্মরত প্রায় ১৮ হাজার কর্মী, প্রায় ৫ লাখ চাষী, মৌসুমী শ্রমিক এবং তাদের পরিবারের সদস্য সহযোগে প্রায় ৫০ লাখ নির্ভরশীল মানুষ রয়েছে। পাশাপাশি চিনিকলগুলো এলাকার শিক্ষা ও অবকাঠামো উন্নয়নে অবদান রাখছে।
তিনি বলেন, চিনিকলগুলোতে চিনি উৎপাদনের পাশাপাশি ডিস্টিলারী, বিদ্যুৎ, বায়োগ্যাস ও জৈব সার প্লান্ট স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে। এছাড়া আখ মৌসুমের বাইরে চিনিকলগুলোতে ‘র’ সুগার, রিফাইন করার পরিকল্পনাও রয়েছে। এসব পরিকল্পনা বাস্তবায়িত হলে চিনিশিল্প লাভজনক হবে।
শিল্প সচিব আরো বলেন, চিনিকল এলাকাগুলোতে জমির কার্যকর ব্যবহার এবং উৎপাদনের বৈচিত্র্যকরণে প্রয়োজনে বেসরকারি উদ্যোক্তাদের উদ্যোগকে স্বাগত জানানো হবে।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান এ.কে.এম দেলোয়ার হোসেন বলেন, কৃষকদের দাবির প্রতি শ্রদ্ধা জানিয়ে সরকার ইতোমধ্যে আখের ক্রয়মূল্য কুইন্টালপ্রতি ২৫ টাকা বৃদ্ধি, আখের মূল্য দ্রুত পরিশোধের ব্যবস্থা, আগাম আখ মাড়াই কার্যক্রম শুরু এবং কৃষকদের বিসিআইসি মিল থেকে মানসম্মত সার সরবরাহ নিশ্চিত করা হয়েছে। তাই কৃষকদের উচিত চিনিকলে আখ সরবরাহ করে উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণে সহযোগিতা করা।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবুল রফিক, নাটোর জেলা পরিষদের প্রশাসক অ্যাড. সাজেদুর রহমান খান, জেলা প্রশাসক মোঃ মশিউর রহমান, পিপি অ্যাড. সিরাজুল ইসলাম, আখ চাষী ময়েজ উদ্দিন সরকার প্রমুখ।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top