সকল মেনু

কন্যাশিশুদের অধিকার রক্ষায় সরকারের পাশাপাশি সমাজের সকলকে এগিয়ে আসতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা -ফাইল ফটো
প্রধানমন্ত্রী শেখ হাসিনা -ফাইল ফটো

ঢাকা, ১১ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা কন্যাশিশুদের নিরাপত্তা নিশ্চিত করা এবং তাদের অধিকার রক্ষায় সরকারের পাশাপাশি সমাজের সকল শ্রেণী-পেশার মানুষকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
তিনি বলেন, ‘কন্যাশিশুদের নিরাপত্তা নিশ্চিত করে তাদেরকে শিক্ষিত, সু-স্বাস্থ্যের অধিকারী ও উপার্জনক্ষম করা গেলে তারা পরিবার তথা রাষ্ট্রের সম্পদে পরিণত হবে। আমি আশা করি, কন্যাশিশুদের নিরাপত্তা নিশ্চিত করা এবং তাদের অধিকার রক্ষায় সরকারের পাশাপাশি সমাজের সকল শ্রেণি-পেশার মানুষ এগিয়ে আসবেন।’
শেখ হাসিনা জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন।
‘কন্যাশিশুর নিরাপদ পরিবেশ, সমৃদ্ধ করবে আগামীর বাংলাদেশ’-এই প্রতিপাদ্য’ নিয়ে দেশব্যাপী জাতীয় কন্যাশিশু দিবস উদযাপন করা হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি এ দিবস উপলক্ষে দেশের এবং বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সকল কন্যাশিশুকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।’
তিনি বলেন,বাংলাদেশের মোট জনগোষ্ঠীর ৪৫ শতাংশ ১৮ বছরের কম বয়সী শিশু, যাদের ৪৮ শতাংশই কন্যাশিশু। এ বিপুল সংখ্যক কন্যাশিশুর নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করতে পারলে জাতি হিসেবেই আমরা এগিয়ে যাব।
শেখ হাসিনা বলেন, এ লক্ষ্য অর্জনে তথা কন্যাশিশুদের কল্যাণে তাঁর নেতৃত্বাধীন সরকার অবৈতনিক শিক্ষার প্রচলন, উপবৃত্তি প্রবর্তন, বিনামূল্যে বই বিতরণ, নারী শিক্ষকদের সংখ্যা বৃদ্ধি, মাতৃত্ব ভাতা বৃদ্ধিসহ বিভিন্নমুখী কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে।
জাতীয় শিশুনীতি-২০১১, জাতীয় নারী উন্নয়ন নীতি-২০১১ প্রণয়নের কথা উল্লেখ করে তিনি বলেন, নারী ও শিশু নির্যাতন (দমন) আইন-২০০০ ও বাল্যবিবাহ নিরোধ আইন আধুনিকীকরণের লক্ষ্যে এর খসড়া প্রণয়ন করা হয়েছে। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন স্থাপন করা হয়েছে।
কিশোরীদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিসহ তাদের সুরক্ষার জন্য দেশব্যাপী প্রতিষ্ঠা করা হয়েছে কিশোরী ক্লাব বলে প্রধানমন্ত্রী উল্লেখ করেন।
তিনি বলেন,বিদ্যালয়ে ছাত্রী ভর্তির হার উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পেয়েছে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে জেন্ডার সমতা অর্জিত হয়েছে। কিশোরী ও নারীদের বিভিন্ন দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। পাশাপাশি স্নাতক পাশ নারীদের কর্মসংস্থানের সুযোগ বাড়ানো হচ্ছে। এখন দেশের প্রাথমিক স্কুলের শিক্ষকদের ৬০ শতাংশই নারী। তাঁর সরকারের নেওয়া এসব পদক্ষেপের ফলে গত দু’দশকে বাংলাদেশে বাল্যবিবাহ কমে এসেছে বলে তিনি জানান।
শেখ হাসিনা জাতীয় কন্যাশিশু দিবস ২০১৫ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top