সকল মেনু

সামগ্রিক উন্নয়নকে ত্বরান্বিত করতে নারী-পুরুষের সমতা প্রয়োজন : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী
জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী

ঢাকা, ২৬ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, যে কোন দেশের সামগ্রিক উন্নয়নকে ত্বরান্বিত করতে নারী-পুরুষের সমতা প্রয়োজন।
তিনি বলেন, অর্ধেক জনগোষ্ঠীকে পিছনে রেখে টেকসই উন্নয়ন সম্ভব নয়। নারীকে উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করতে হবে। নারীর কাজের স্বীকৃতি ও অর্থনৈতিক মুক্তি নিশ্চিতকল্পে উন্নয়নের রূপরেখা প্রণয়ন করতে হবে।
তিনি গতকাল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিতব্য ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) সামিট’র ‘ট্যাকলিং ইনইকুয়ালিটি, এমপাওয়ারিং উইমেন এন্ড গার্লস এন্ড লিভিং নো ওয়ান বিহাইন্ড’ শীর্ষক ‘ইন্টারএ্যাকটিভ ডায়ালগ’-এ প্যানেল স্পিকার হিসেবে বক্তৃতাকালে এ কথা বলেন।
জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা বলা হয়।
বাংলাদেশের জনসংখ্যার প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারী একথা উল্লেখ করে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, দেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক সকল প্রকার উন্নয়ন অগ্রগতিতে নারীরা অবদান রাখছে। নারীকে বাদ দিয়ে কোন উন্নয়ন সম্ভব নয়।
স্পিকার বলেন, বাংলাদেশ আজ সহস্রাব্দের উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সকল সূচকে প্রশংসনীয় অগ্রগতি অর্জন করেছে। সমগ্র পৃথিবী আজ সহস্রাব্দের উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন শেষে তথা এমডিজি থেকে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা এসডিজি অর্জনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে।
তিনি বলেন, যে কোন উন্নয়নকে এগিয়ে নিতে হলে নারীকে পিছিয়ে রেখে সে অর্জন সম্ভব নয়। তাই উন্নয়নকে টেকসই রূপ দিতে হলে নারীর ক্ষমতায়নকে এগিয়ে নিতে হবে। সকল প্রকার বৈষম্য দূরীকরণের মাধ্যমে আর্থ-সামাজিক ও রাজনৈতিক সকল প্রকার উন্নয়নকে টেকসই রূপদান করতে হবে।
স্পিকার বলেন, যে কোন নীতিমালা প্রণয়নে জেন্ডার বৈষম্য দূরীকরণকে প্রাধান্য দিতে হবে। সমতা ভিত্তিক উন্নয়নকে নিশ্চিত করতে হবে। নারী-পুরুষের অসমতা দূর করে সকলের অংশগ্রহণের মাধ্যম আর্থ-সামাজিক ও রাজনৈতিক সকল ক্ষেত্রে অর্জিত উন্নয়নকে টেকসই রূপদান করতে হবে।
শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীর ক্ষমতায়ন এবং জেন্ডার অসমতা দূর করে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সিপিএভুক্ত দেশসহ সকল দেশের সংসদ সদস্যদের একযোগে কাজ করতে হবে।
উল্লেখ্য, স্পিকার ২৮ সেপ্টেম্বর পর্যন্ত জাতিসংঘের নিউইয়র্কে অনুষ্ঠেয় অন্যান্য সেশনগুলোতেও অংশগ্রহণ করবেন।
স্পিকারের সফরসঙ্গী হিসেবে জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব মোঃ এনামুল হক এবং সিনিয়র কমিটি অফিসার সিরাজুল ইসলাম রয়েছেন।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top