সকল মেনু

কুরবানির গরুর হাট : এবার দাম কিছুটা বেশি হতে পারে

কুরবানির গরুর হাট : এবার দাম কিছুটা বেশি হতে পারে
কুরবানির গরুর হাট : এবার দাম কিছুটা বেশি হতে পারে

নিরাপদনিউজ ডেস্ক, ০৯ সেপ্টেম্বর ২০১৫ : আসন্ন কুরবানির ঈদে বাজারে পশু সংকট হবে না বলে জানিয়েছেন বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের ব্যবসায়ীরা। তবে অন্যান্য বছরের তুলনায় দাম কিছুটা বেশি হতে পারে।
নগরীর সাগরিকা, বিবিরহাটসহ বিভিন্ন বাজারের গরু বেপারিদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভারত থেকে গরু না আসলেও বাজারে সংকট তৈরি হবে না। তবে এক শ্রেণির ব্যবসায়ী সংকটের কথা বলে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন তারা।
সাগরিকা গরু বাজারের গরু বেপারি আব্দুল আজিজ বলেন, কুরবানির পশু বিক্রি এখনো শুরু হয়নি। তবে সামগ্রিকভাবে অবস্থা ভালো।
কুরবানির পশু কোথা থেকে আনতে হয় তা বেপারিদের জানা আছে উল্লেখ করে তিনি বলেন, কে কী বললো সেটা বড় কথা নয়। বাজারে গরুর সংকট হবে না।
তবে গতবারের তুলনায় দাম কিছুটা বেশি হতে পারে বলে আশঙ্কা করছেন তিনি।
দাম বাড়ার বিষয়ে একই কথা বলেছেন অপর বেপারি মোহাম্মদ জোবায়ের। তিনি বলেন, গরুর খাদ্য সামগ্রীসহ অন্যান্য জিনিসপত্রের দাম বেড়েছে। ফলে খামারিদের খরচ বেড়ে গেছে। তাই এবার কিছুটা বেশি দামে গরু কিনতে হচ্ছে।
বিবিরহাট বাজারের গরু বেপারি মোহাম্মদ আজগর বলেন, গত কয়েক বছর বিভিন্ন অঞ্চল থেকে গরু এনে লোকসানে পড়েছেন বেপারিরা। তাই এবার দাম একটু বেশি হতে পারে। তবে বাজারে গরু সংকট হবে না।
কুরবানির পশুর হাটে সংকট থাকবে না উল্লেখ করে আব্দুল আজিজ বলেন, অন্যান্যবারের থেকে এবারের অবস্থা আরও ভালো। গরু সংকটের গুজব কে বা কারা রটিয়েছে তা আমরা জানি না।
তিনি বলেন, কুরবানির সময় গরুর সংকট হয় না, কারণ এসময়ের জন্য খামারিরা গরু পালন করে। তাই অন্যান্য সময়ে সংকট হলেও কুরবানির সময় হয় না।
ভারত থেকে আসছে গরু: ভারত থেকে গরু আসছে না এমন গুজব রটানো হলেও ব্যবসায়ীরা বলছেন বিভিন্ন সীমান্ত দিয়ে ভারতীয় গরু আসছে। গরু ক্রেতাদের গুজবে কান না দেওয়ার অনুরোধ জানিয়েছেন ব্যবসায়ীরা।
গরু বেপারিরা জানিয়েছেন, বেনাপোল, পোকখালি, কুড়িগ্রামের যাত্রাপুর বন্দর দিয়ে ভারতীয় গরু আসতে শুরু করেছে। আগামী কয়েকদিনের মধ্যে এসব গরু চট্টগ্রামে পৌঁছাবে।
সাগরিকা গবাদি পশু ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মোহাম্মদ ওয়ালিউল্লাহ বলেন, ভারত থেকে গরু আসছে না এমন তথ্য সঠিক নয়। এরই মধ্যে ভারতীয় গরু আসতে শুরু করেছে।
তিনি বলেন, ঈদের বাজার প্রস্তুত। তবে কেনাবেচা এখনো শুরু হয়নি। আগামী চারদিনের মধ্যে কুরবানির পশু বাজারে চলে আসবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top