সকল মেনু

মূল বেতন দ্বিগুণ হলো: মন্ত্রিসভায় জাতীয় পে-স্কেল অনুমোদন

আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন বেতন কাঠামো অনুমোদন করা হয়
আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন বেতন কাঠামো অনুমোদন করা হয়

ঢাকা, ০৭ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : মূল বেতন দ্বিগুণ করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য জাতীয় পে-স্কেল অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সর্বোচ্চ ৭৮ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা মূল বেতন ধরে সরকারি কর্মচারীদের জন্য ৮ম বেতন কাঠামো অনুমোদন করেছে সরকার। আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন এ বেতন কাঠামো অনুমোদন করা হয়। সকাল ১০টায় শুরু হয়ে বৈঠক শেষ হয় দুপুর ২টায়। এদিকে মন্ত্রিসভায় অনুমোদন হলেও পে-স্কেল চূড়ান্ত হতে আগামী সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত লেগে যাবে।
নুতন এই কাঠামোর মূল বেতন ২০১৫ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে। আর ভাতা কার্যকর হবে ২০১৬ সালের ১ জুলাই থেকে।
পে-স্কেলের সুপারিশ মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনের পর এখন তা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। ভোটিং এর পর আইন মন্ত্রণালয় থেকে তা আবার অর্থ মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হবে। সেখান থেকে প্রধানমন্ত্রীর অনুমোদন শেষে রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে। রাষ্ট্রপতির অনুমোদনের পর তা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে।
উল্লেখ্য বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত বেতন কমিশন গত ২১ ডিসেম্বর ১৬টি গ্রেডে বেতন কাঠামো প্রস্তাব করে। তবে ৫ সদস্যের সচিব কমিটি ২০টি গ্রেড রাখার পক্ষে মত দেয়। আগের বেতন কাঠামোর মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ফরাসউদ্দিনের নেতৃত্বে ১৭ সদস্যের ৮ম বেতন কমিশন গঠন করা হয়েছিল ২০১৩ সালের ২৪ নভেম্বর। দায়িত্ব পাওয়ার প্রায় ১৩ মাস পর তারা প্রতিবেদন দেন। ফরাসউদ্দিনের বেতন কমিশনের প্রতিবেদন পাওয়ার পর তা পর্যালোচনার জন্য মন্ত্রিপরিষদ সচিবকে আহ্বায়ক করে গত ১ জানুয়ারি পাঁচ সদস্যের কমিটি করে সরকার।
টাইম স্কেল
মন্ত্রিপরিষদ সচিব জানান, নতুন বেতন কাঠামোয় কোনো সিলেকশন গ্রেড বা টাইম স্কেল থাকছে না। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হলেই সিলেকশন গ্রেড বিলুপ্ত হবে। তবে এ প্রজ্ঞাপনের আগেই যারা সিলেকশন গ্রেড বা টাইমস্কেল পেয়েছেন তাদের প্রাপ্ত গ্রেড থাকবেই।
ইনক্রিমেন্ট
নতুন বেতন কাঠামোয় ওপরের দিকে গ্রেডগুলোর বেতন কম বৃদ্ধি পেয়েছে এবং নিচের স্তরে বেতন বৃদ্ধির হারও বেশি। এ কাঠামোয় নির্ধারিত ইনক্রিমেন্ট থাকছে না জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন বেতন কাঠামোয় বৃদ্ধির হার বলা হয়েছে- ২০ নম্বর গ্রেড থেকে ৬ নম্বর গ্রেড পর্যন্ত ৫ শতাংশ , ৫ নম্বর গ্রেডে ৪ দশমিক ৫ শতাংশ, ৩ এবং ৪ নম্বর গ্রেডে ৪ শতাংশ, ২ নম্বর গ্রেডে ৩ দশমিক ৭৫ শতাংশ হারে বেতন বৃদ্ধি পাবে। ১ নম্বর গ্রেডে কোনো ইনক্রিমেন্ট থাকবে না বলেও জানিয়েছেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, টাইম স্কেলে বেতন যে হারে বৃদ্ধি হত, নতুন স্কেলে বেতন তার চেয়েও বেশি বাড়বে। টাইম স্কেল এবং সিলেকশন গ্রেড পদ্ধতিতে সবার বেতন বৃদ্ধি পেত না। কিন্তু নতুন কাঠামোয় সবার বেতনই বৃদ্ধি পাবে।
নতুন ভাতা
নতুন বেতন কাঠামো অনুযায়ী এখন থেকে উৎসব ভাতা হিসেবে নববর্ষ ভাতাও পাবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। মূল বেতনের ২০ শতাংশ এ ভাতা দেয়া হবে। আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বছরে দুটো ধর্মীয় উৎসব ভাতা পেতেন। বৃদ্ধি পেয়েছে অবসর ভাতাও। আগে পেনশন বা অবসর ভাতা দেয়া হত মূল বেতনের ৮০ শতাংশ; যা এখন বৃদ্ধি হয়ে ৯০ শতাংশ করা হয়েছে। এছাড়া কর্মচারী-কর্মকর্তারা যে বিশেষ ভাতা পেতেন, তাও নতুন কাঠামোয় বৃদ্ধি পাবে। তবে তা নির্ধারিত থাকবে। নতুন বেতন স্কেল কার্যকর করতে এ বছরই ১৫ হাজার ৯০৪ কোটি ২৪ লাখ টাকা অতিরিক্ত খরচ হবে। এ বছর শুধু বর্ধিত মূল বেতন দেয়া হবে। আগামী বছর অর্থ্যাৎ ২০১৬ জুলাই থেকে বেতন এবং ভাতা উভয়ই মিলিয়ে এ খরচ দাঁড়াবে অতিরিক্ত ২৩ হাজার ৮২৮ কোটি ৫৭ লাখ টাকায়।
কোন গ্রেডে কত বেতন
গ্রেড ১- ৭৮ হাজার (নির্ধারিত), গ্রেড ২- ৬৬ হাজার, গ্রেড ৩- ৫৬ হাজার ৫০০, গ্রেড ৪- ৫০ হাজার, গ্রেড ৫- ৪৩ হাজার, গ্রেড ৬- ৩৫ হাজার ৫০০, গ্রেড ৭- ২৯ হাজার, গ্রেড ৮- ২৩ হাজার, গ্রেড ৯- ২২ হাজার, গ্রেড ১০- ১৬ হাজার, গ্রেড ১১- ১২ হাজার ৫০০, গ্রেড ১২- ১১ হাজার ৩০০, গ্রেড ১৩- ১১ হাজার, গ্রেড ১৪- ১০ হাজার ২০০, গ্রেড ১৫- ৯ হাজার ৭০০, গ্রেড ১৬- ৯ হাজার ৩০০, গ্রেড ১৭- ৯ হাজার, গ্রেড ১৮- ৮ হাজার ৫০০, গ্রেড ১৯- ৮ হাজার ৩০০, গ্রেড ২০- ৮ হাজার ২৫০ টাকা। এছাড়াও নির্ধারিত বেতন থাকবে- সচিব-৭৮ হাজার, মেজর জেনারেল-৭৮ হাজার, সিনিয়র সচিব-৮২ হাজার, লে. জেনারেল – ৮২ হাজার, মূখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব-৮৬ হাজার এবং ৩ বাহিনী প্রধান- ৮৬ হাজার।
পদমর্যাদা
নতুন কাঠামোয় গ্রেড চালু হওয়ায় আর থাকছে না প্রথম শ্রেণী, দ্বিতীয় শ্রেণী, তৃতীয় শ্রেণী প্রভৃতি পদগুলো। কর্মকর্তা-কর্মচারিরা এখন থেকে নতুন গ্রেডেই পরিচিতি পাবেন।
শিক্ষকদের বেতন
এমপিও ভূক্ত স্কুল কলেজ শিক্ষকদের জন্যও এ বেতন কাঠামো নির্ধারিত। তবে এ বিষয়ে পর্যালোচনা করে বিস্তারিত সিদ্ধান্ত নেয়া হবে। পর্যালোচনা করে অর্থবিভাগ এ বিষয়ে পরিপত্র জারি করবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে তাদের আগের গ্রেডের ভিত্তিতে নতুন গ্রেডে যা বেতন হয় তা হিসেবেই বর্ধিত বেতন পাবেন। এ বিষয়ে সচিব মোশাররাফ হোসাইন জানান, বিশ্ববিদ্যালয় শিক্ষকরা অনেকগুলো প্রস্তাব দিয়েছেন। এগুলো বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির কাছে যাবে। তারা পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। মন্ত্রিপরিষদ শিক্ষকদের মর্যাদা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top