সকল মেনু

সাংবাদিক মাকসুদ আইপিআই কাউন্সিলে যোগ দিতে আজ মায়ানমার যাচ্ছেন

unnamed  নিজস্ব বার্তা পরিবেশক, চাঁদপুর: ইন্টারনেশন্যান প্রেস ইনষ্টিটিউটের (আইপিআই) বার্ষিক কাউন্সিলে যোগ দিতে আজ বুধবার রাতে মিয়ানমার (বার্মা) যাচ্ছেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক সংবাদ’ পত্রিকার চাঁদপুরস্থ স্টাফ রিপোর্টার শাহ মোহাম্মদ মাকসুদুল আলম। আগামীকাল বৃহস্পতিবার থেকে ইয়াংগুনে এই কাউন্সিল শুরু হবে। রোববার কাউন্সিল শেষে মাকসুদ দেশে ফিরে আসবেন।আইপিআই বিশ্বব্যাপী গণমাধ্যম কর্মীদের স্বাধীনতা ও অধিকার সংরক্ষণে কাজ করে যাচ্ছে। এর সদর দপ্তর অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনায়। ১৯৫০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিশ্বের ১৫ দেশের ৩৪ টি পত্রিকার সম্পাদক একসাথে বসে এই সংগঠনটির জন্ম দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধউত্তর একটি মুক্ত গণমাধ্যম বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে এই সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়।

বর্তমানে বিশ্বের ১শ’ ২০ টি দেশ এই সংগঠনের সদস্য। এর ৬৫ তম বার্ষিকী এবার মিয়ানমারে পালন করা হবে। ওই অনুষ্ঠানে বংলাদেশসহ বিশ্বের ৪৫ টি দেশের ২শ’ ১৫ জন সাংবাদিক, নোবেল বিজয়ী ব্যক্তিত্ব এবং বিশেষজ্ঞরা অংশগ্রহন করবেন। কাউন্সিলের উদ্বোধন করবেন আইপিআই’র বর্তমান চেয়ারম্যান গ্যালিনা সিডোরোভা। কাউন্সিলের শেষ দিনে বাংলাদেশের নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মোঃ ইউনুছ দারিদ্র্য বিমোচনের উপর একটি বক্তব্য উপস্থাপন করবেন।
এবার বার্ষিক কাউন্সিলের স্থান হিসেবে মায়ানমারকে বেছে নেবার কারণ ব্যখ্যা করেছেন আইপিআই’র নির্বাহী পরিচালক অ্যালিসন বেথেল ম্যাকেঞ্জি। তিনি জানান, ১৯৬২ সাল থেকে মায়ানমার সামরিক যাঁতাকলে পিষ্ট। এখানে অহরহ সাংবাদিকদের জেল-জরিমানার ঘটনা ঘটছে। তাই মায়ানমারের সাংবাদিক ও মিডিয়ায় মুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষ্যেই কাউন্সিলের স্থান হিসেবে ওই দেশকে বেছে নেয়া হয়েছে। তিন দিনের এই কাউন্সিলে সবমিলিয়ে ৪৩ জন বক্তব্য রাখবেন।

বাংলাদেশ থেকে এই সম্মেলনে যোগ দিচ্ছেন ড. মোঃ ইউনুছসহ মোট ১৪ জন। এরা হচ্ছেন:  বৈশাখী টেলিভিশনের প্রধান সম্পাদক ও সিইও, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি এবং আইপিআই’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মঞ্জুরুল আহসান বুলবুল, চ্যানেল আই’র বার্তা ও চলতি ঘটনা বিভাগের সম্পাদক এবং আইপিআইএ’র বাংলাদেশ শাখার সম্পাদক মোঃ সাইফুল আমিন, এটিএন নিউজের হেড অব দ্য নিউজ মুন্নী সাহা, দৈনিক সমকাল পত্রিকার সহকারি সম্পাদক শেখ রোকনুজ্জামান, ঢাকা টুডে’র সম্পাদক ফারহানা শবনম, চ্যানেল আই’র সিনিয়র রিপোর্টার শেখ মোঃ রিজভী নেওয়াজ, ইউনুছ সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ, এটিএন বাংলা’র সিনিয়র নিউজ রুম এডিটর মাহজাবিন ইসলাম সাদিয়া, এটিএন নিউজ’র চিফ ক্যামেরাপার্সন মামুন হোসেন, বৈশাখী টেলিভিশনের নিউজ রুম এডিটর  আবুল কালাম মোঃ সাখাওয়াত হোসেন, ক্যামেরাপার্সন ময়না আক্তার, ব্র্যাক’র কমিউনিকেশন ম্যানেজার সারারত ইসলাম এবং ঢাকার বাইরে থেকে দৈনিক চাঁদপুর প্রবাহ’ পত্রিকার সাবেক সম্পাদক,দৈনিক আমার চাঁদপুর পত্রিকার সাবেক সম্পাদক ও প্রকাশক শাহ মোহাম্মদ মাকসুদুল আলম।
শাহ মোহাম্মদ মাকসুদুল আলম ১৯৮৮ সাল থেকে সাংবাদিকতার সাথে জড়িত। ১৯৯২ সাল থেকে দৈনিক সংবাদ পত্রিকায় প্রথমে নিজস্ব সংবাদদাতা ও পরে স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত। তিনি দীর্ঘ ৮ বছর একুশে টেলিভিশনের চাঁদপুর জেলা প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। মাঝখানে কিছুদিন ‘দৈনিক যুগান্তর’ পত্রিকায়ও কাজ করেছেন। তিনি অনুষ্ঠান উপস্থাপনা, কলাম লেখক, প্রাবন্ধিক হিসেবেও পরিচিত। একুশে টেলিভিশনের বেশ কয়েকটি অনুষ্ঠানে তিনি আলোচক হিসেবেও অংশ নেন। তার সম্পাদনায় ‘দৈনিক চাঁদপুর প্রবাহ’ পত্রিকা প্রথম প্রকাশিত হয়। এরপর তিনি ‘দৈনিক আমার চাঁদপুর’ পত্রিকা নামের একটি দৈনিক পত্রিকাও প্রকাশ করেন। তিনি ২০১৩ সালে চাঁদপুর প্রেসক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেন। সাংবাদিকতার উপর জাতীয় মানের বেশ কয়েকটি প্রশিক্ষণে অংশ নেন। এর আগে তিনি সরকারিভাবে ভারত সফর করেছেন। মাকসুদের বাবার নাম মৃত শাহ মোঃ হাসান (বাচ্চু মিয়া)। তার বাবা চাঁদপুরের সব্দার খান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক ছিলেন। তার মা মিৃত মিসেস ফয়জুন্নেছা হাসান পারুল গৃহিনী ছিলেন। চার ভাই ও পাঁচ বোনের মধ্যে মাকসুদ ৮ম। তিনি চাঁদপুর শহরের তালতলায় বসবাস করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top