সকল মেনু

৫ সিটি নির্বাচনে তফসিল ঘোষণা

খুলনা, গাজীপুর, সিলেট, বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশনে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

সোমবার (৩ এপ্রিল) নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাঙ্গীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

জাহাঙ্গীর আলম তিনি জানান, আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন অনুষ্ঠিত হবে। এছাড়া খুলনা ও বরিশাল সিটি করপোরেশনে ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ২১ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে গাজীপুর সিটিতে ভোট হবে।

তিনি আরো বলেন, ইসির কাছে যে ইভিএম আছে তার অধিকাংশ খারাপ। এর জন্য অর্থ মন্ত্রণালয়ে অর্থ চাওয়া হয়। কিন্তু টাকা না পাওয়ায় ইভিএম মেরামত করতে পারছে না। এমতাবস্থায় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে ব্যালটে ভোট নেবার সিদ্ধান্ত হয়েছে।

ইসি সচিব বলেন, সব সিটি নির্বাচনে ইসির নিজস্ব কর্মকর্তারা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন। সংসদ নির্বাচনের আগে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি করপোরেশন ভোট শেষ করা হবে। গাজীপুরের সিটি ভোটে ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল, বাছাই ৩০ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ৮ মে ও ভোট ২৫ মে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, গত ১১ মার্চ থেকে এ সিটি নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। অর্থাৎ গত ১১ মার্চ থেকে পরবর্তী ১৮০ দিনের মধ্যে এই সিটির ভোট করার বাধ্যবাধকতা রয়েছে ইসির। গাজীপুর সিটি করপোরেশনে সর্বশেষ ভোট হয়েছে ২০১৮ সালের ২৭ জুন। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে ২০২৩ সালের ১১ মার্চ থেকে। অর্থাৎ আগামী গাজীপুর সিটির ভোটগ্রহণ করতে হবে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top