সকল মেনু

তুরস্কে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি ১০ হাজার কোটি ডলার ছাড়াবে

জাতিসংঘ

তুরস্কে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি ১০ হাজার কোটি ডলার ছাড়াবে বলে জানিয়েছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) একজন কর্মকর্তা।

ভূমিকম্পের ক্ষয়ক্ষতি নিয়ে আগামী সপ্তাহে বড় দাতা সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা আছে। এর আগেই তুরস্কের ক্ষয়ক্ষতি নিয়ে ভয়াবহ এই তথ্য সামনে আনা হলো। খবর আলজাজিরার।

মঙ্গলবার তুরস্কের গাজিয়ানটেপ শহর থেকে ভিডিও লিংকের মাধ্যমে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময়কালে ক্ষতির এই চিত্র তুলে ধরেন ইউএনডিপির কর্মকর্তা লুইসা ভিনটন। ফেব্রুয়ারিতে বিপর্যয়কর ও শক্তিশালী ভূমিকম্পে তুরস্কের এই শহর মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

লুইসা ভিনটন বলেন, ‘ভূমিকম্পের পর থেকে এখন পর্যন্ত করা হিসেবে এটি স্পষ্ট যে- সরকারের উপস্থাপিত ও আন্তর্জাতিক অংশীদারদের সহায়তায় প্রস্তুতকৃত মোট ক্ষয়ক্ষতির পরিমাণ ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি হবে।’

গত ৬ ফেব্রুয়ারি ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্কের দক্ষিণাঞ্চল ও উত্তর-পশ্চিম সিরিয়া। এতে এখন পর্যন্ত ৫২ সহস্রাধিক লোকের প্রাণহানি হয়েছে। শুধু তুরস্কেই ৪৪ সহস্রাধিক লোক প্রাণ হারিয়েছেন।

এছাড়া, ভূমিকম্পে তুরস্কে এক লাখ ৭৩ হাজার ভবন ধসে গেছে বা গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। রাতের অন্ধকারে এই ভূমিকম্প হওয়ায় ঘুমের মধ্যে অনেকেই পিষ্ট হয়ে প্রাণ হারান।

ক্ষয়ক্ষতির অস্থায়ী পরিসংখ্যান তৈরির পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ভিনটন বলেন, পরিসংখ্যানে শুধু তুরস্ককেই কভার করা হয়েছে। আর ওই পরিসংখ্যানের ওপর ভিত্তি করেই ভূমিকম্প-পীড়িত জীবিত মানুষ ও অবকাঠামো পুনর্গঠনের জন্য অর্থ সংগ্রহ করতে আগামী ১৬ মার্চ ব্রাসেলসে একটি দাতা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এর আগে ভূমিকম্পের ফলে তুরস্কের প্রত্যক্ষ ক্ষয়ক্ষতি ৩৪.২ বিলিয়ন বলে অনুমান করেছিল বিশ্বব্যাংক। কিন্তু সংস্থাটি এখন জানিয়েছে, ভূমিকম্প-বিধ্বস্ত দেশটিতে পুনরুদ্ধার, পুনর্গঠনের খরচ অনেক বেশি হবে। ভূমিকম্পের কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতির সঙ্গে যুক্ত তুরস্কের মোট দেশীয় পণ্যের ক্ষতিও বাড়তি যোগ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top