সকল মেনু

গোপালগঞ্জে যুবকের জালে বিরল প্রকৃতির মাছ

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জ শহরের মধুমতি লেকে ধরা পড়েছে বিরল প্রজাতির মাছ। শনিবার রাতে শহরের পাশ দিয়ে প্রবাহিত মধুমতি লেক থেকে ৪টি বিরল প্রজাতির মাছ ধরে যুবক কালু মোল্লা।
আজ রোবার সকালে গোপালগঞ্জ মাছ বাজারে সেখান থেকে ২টি মাছ বিক্রির জন্য আনেন ওই যুবক। উৎসুক জনতা বিরল প্রজাতির মাছ দেখতে ভির করে। তারা কেউ আগে এ রকম মাছ দেখেননি বলে জানান। এক পর্যায়ে তারা মাছের দামদর করেন।
কালু মোল্লা জানান, শনিবার রাতে গোপালগঞ্জ মধুমতি লেকে মাছ ধরার সময় তার জালে পর্যায়ক্রমে ৪টি বিরল প্রজাতির মাছ আটকা পড়ে। হঠাৎ করে এ ধরনের অপরিচিত মাছ দেখে সে চমকে ওঠ । ১ ফুট লম্বাকৃতির মাছ ৪ টির কাঁটাযুক্ত শরীরে কোনও আঁশ নেই, মুখটা বড়। কালো রংয়ের শরীরে হলুদ রংয়ের ছাপ। ৪ টির মধ্যে ২টি বাড়িতে সে রেখেছে। বাদবাকী ২টি বিক্রির জন্য বাজারে নিয়ে আসে । পরে বিক্রি না করেই ওই যুবক মাছ দু’টি নিয়ে চলে যায়।
গোপালগঞ্জ সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মহসীন বলেন, এটি আমাদের দেশীয় প্রজাতির বিরল বা বিলুপ্ত মাছ। নাম ছাকার ফিস। এটি ছোট অবস্থায় দেখতে খুব ভালো লাগে। এ জাতের মাছ এ্যাকুরিয়ামে দেখা যায়্। এ্যকুরিয়ামের ময়লা চুষে খেয়ে এরা এ্যকুরিয়াম পরিস্কার রাখে । হয়তো এ্যাকুরিয়াম থেকে লেকে পড়ে সেখানে বড় হয়েছে। এ মাছ মানুষের খাবার উপযোগী বলে জানান ওই মৎস্য কর্মকর্তা ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top