সকল মেনু

বেলাবতে ভূুমিদুস্য কর্তৃক সংখ্যালুঘু পরিবারের জমি দখলের অভিযোগ

news_img8-400x240বেলাব(নরসিংদী) প্রতিনিধি:  বেলাবতে সংখ্যালুঘু এক অসহায় হিন্দু পরিবারের দখলীয় ১৯৬ শতাংশ জমি স্থানীয় ভুমিদুস্য কর্তৃক মিথ্যা বায়না দলিল করে জোড়পূর্বক দখলের অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার পাটুলী ইউনিয়নের পাটুলী গ্রামে। এ ঘটনায় আদালতে মামলা দায়েরের পরও থামছেনা হিন্দু পরিবারটির প্রতি ভূমি দুস্যদের অত্যাচার। প্রতিদিনই উক্ত জমি থেকে ফলজ ও কাঠের গাছ কাটা সহ পরিবারটিকে বিভিন্ন ভাবে হুমকী দিয়ে আসছে ভূমি দুস্যরা। মামলার বিবরনে জানা যায়,পাটুলী গ্রামের প্রদীপ কুমার দাসের মৃত্যুর পর তার রেখে যাওয়া ৪৮৭ খতিয়ানের ১৬৯ দাগের ১৯৬ শতাংশ জমি তার নাবালক ছেলে ক্লিলটন অনিক ও বিধবা স্ত্রী ছন্দা রানী দীর্ঘদিন ধরে ভোগ দখল করে আসছে। সম্প্রতি তাদের এক দূর সম্পর্কের ফুফাত ভাই পরিতোষ মিথ্যা ওয়ারিসের নামে স্থানীয় প্রভাবশালী ভূমিদুস্য মুকুল মিয়া ও মাসুদ মিয়ার কাছে ৭০ শতাংশ জমি ১ লাখ টাকা প্রদান করে বায়না দলিল করে গোপনে বিক্রি করে। এ ঘটনায় গত ৩০ আগষ্ট ছন্দারানী নরসিংদী দেওয়ানী আদালতে একটি মামলা দায়ের করেন। মামলা নং-৭০/১৬। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে ভুমিদুস্য মুকুল ও মাসুদ জোড়পূর্বক জমির মালিকানা দাবি করে জমিতে সাইন বোর্ড টাংগিয়ে ছন্দা রানী ও তার ছেলেকে জমিতে না যাবার জন্য নানাভাবে হুমকী প্রদান করে আসছে। নিরুপায় হয়ে অসহায় এই হিন্দু পরিবারটি বেলাব থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।
ছন্দা রানী জানান,আমারা দীর্ঘ ৩০ বছর যাবত এ জমি ভোগ করে আসছি। বর্তমানে উল্লেখিত ভূমিদুস্যরা জোড়পূর্বক এ জমি দখলের চেষ্ঠা করছে। আমরা সংখ্যালুঘু বলে জমির মালিকানা ছেড়ে দিতে তারা নানাভাবে আমাদের হুমকী প্রদান করে আসছে। মৃত প্রদিপ কুমার দাসের ছোট ভাই লিটন কুমার দাস বলেন,এ দলিল মিথ্যা। যারা জমি দখল নিতে চাচ্ছে স্থানীয় ভাবে তারা প্রভাবশালী ও সন্ত্রাস প্রকৃতির লোক। তাদের ভয়ে আমরা নিরাপত্তাহীনতায় ভূগছি। জমি ক্রয়দাতা মুকুল ও মাসুদ জানান,এ জমি আমরা পরিতোষের কাছ থেকে ক্রয় করেছি। তাই আমরা জমি দখল করেছি। আমাদের কাছে কাগজ পত্র আছে। আমরা কাউকে হুমকী দিচ্ছিনা।  ঘটনাস্থল পরিদর্শনকারী বেলাব থানার এস,আই সোহরাব হোসেন বলেন,আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। জমি হতে মুকুল ও মাসুদ কয়েকটি গাছ কেটে নিয়েছে। বর্তমানে জমিটি ছন্দারানীর দখলে আছে।
বেলাব থানার ওসি কায়ুম আলী সরদার বলেন,অভিযোগ দায়েরের পর মুকুল ও মাসুদকে উক্ত জমি থেকে গাছ কাটতে নিষেধ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top