সকল মেনু

স্থানীয় সরকার নির্বাচনে নির্ধারিত সময়ে ভোট না হলে প্রশাসক নিয়োগ

স্থানীয় সরকার নির্বাচনে নির্ধারিত সময়ে ভোট না হলে প্রশাসক নিয়োগ
স্থানীয় সরকার নির্বাচনে নির্ধারিত সময়ে ভোট না হলে প্রশাসক নিয়োগ

২৪ অক্টোবর ২০১৫, নিরাপদ নিউজ : স্থানীয় সরকার নির্বাচনে নির্ধারিত সময়ে ভোট গ্রহণ সম্ভব না হলে প্রশাসক নিয়োগ করবে সরকার। পাশাপাশি স্থানীয় প্রতিনিধিদের মেয়াদ শেষ হলেও কমিশন ইচ্ছে মত সময়ে ভোট আয়োজন করতে পারবে। এ লক্ষ্য স্থানীয় নির্বাচনে ভোটের সময়ের সংশোধন আনছে নির্বাচন কমিশন ইসি। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

আসন্ন পৌরসভা নির্বাচনকে সামনে রেখে আগামী সোমবার এ সংশোধন প্রস্তাব সরকারের কাছে পাঠাবে ইসি। ইসির উপ-সচিব মাহফুজা আক্তার বিডি টুযেন্টিফোর লাইভকে বলেন, সিটি করপোরেশন বাদে অন্যান্য আইনে যে বিধান রয়েছে তাতে পাঁচ বছর মেয়াদের পর কোনো কারণে নির্বাচন না হলে আগে যারা ছিলেন তারাই দায়িত্ব চালিয়ে যেতেন। এ আইন সংশোধনের পর তা আর সম্ভব হবে না।

মেয়াদ শেষ হলে সরকারের ইচ্ছে মত প্রশাসক নিয়োগ দিয়ে নির্বাচন করতে পরবে। যদি কোনো জটিলতায় নির্বাচন না করতে পারে, অন্তর্বর্তীকালীন সময়ের জন্য প্রশাসক নিয়োগ করা হবে। যা বর্তমানে সিটি করপোরেশনে আছে।

এর আগে ২০১১ সালে সংশোধিত সিটি করপোরেশন আইনের ২৫ ধারায় বলা হয়েছে, মেয়াদোত্তীর্ণ হলে সরকার একজন উপযুক্ত ব্যক্তি বা প্রজাতন্ত্রে নিযুক্ত কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দিতে পারবে।

সর্বশেষ ঢাকা সিটি করপোরেশন নির্বাচন ২০০৭ সালে মেয়াদোত্তীর্ণের পরও পরবর্তী চার বছরে ভোট করতে পারে নি ইসি। ২০১১ সালের নভেম্বরে দুই ভাগ হওয়ার পর অন্তত ছয়বার প্রশাসক বদলাতে হয়েছে। এ বছর এপ্রিলে ভোট হয়েছে এ দু’সিটিতে।

ইসি কর্মকর্তারা মন্ত্রণালয়ে উপস্থাপনের জন্য স্থানীয় সরকারের পৌরসভা আইনের ২০ ও ৩৩ ধারা, ইউনিয়ন পরিষদের ২৯ ধারা, উপজেলা পরিষদের ১৭ ধারা এবং সিটি করপোরেশন আইনের ৩৪ ধারা পর্যালোচনা করেছে।

এতে মেয়াদোত্তীর্ণ স্থানীয় সরকারের বিভিন্ন স্তরে মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে অথবা ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা ছিলো । এখন এ আইন সংশোধন হলে আর নির্দিষ্ট সময়ে নির্বাচন করার কোন বাধ্যবাধকতা থাকবেনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top