সকল মেনু

বাংলাদেশ সফরে আসছেন জার্মানি ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ সফরে আসছেন জার্মানি ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী
বাংলাদেশ সফরে আসছেন জার্মানি ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ১৭ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ: চলতি মাসেই বাংলাদেশ সফরে আসছেন ইউরোপের প্রভাবশালী দুই দেশ জার্মানি ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ তথ্য জানিয়েছেন।
বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন এ ধরনের (যৌথ) সফর এর আগে কখনও হয়নি। এটা একটা ঐতিহাসিক সফর।
জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ভাল্টার স্টেইনমেয়ার ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফ্যাবিউস আগামী ২১ সেপ্টেম্বর তিনদিনের সফরে ঢাকা পৌঁছাবেন।
জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন নিউ ইয়র্ক সফর উপলক্ষে এই সংবাদ ব্রিফিংয়ের আয়োজন করা হয়। জাতিসংঘ অধিবেশনের পাশাপাশি ২০১৫ পরবর্তী উন্নয়ন লক্ষ্য নির্ধারণের সম্মেলনেও যোগ দেবেন প্রধানমন্ত্রী। ২৩ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত নিউ ইয়র্কে অবস্থান করবেন তিনি।
এক প্রশ্নের জবাবে মাহমুদ আলী বলেন, গত জুনে প্যারিসে সাক্ষাতের সময় ফরাসি পররাষ্ট্রমন্ত্রী তার কাছে এই যৌথ সফরের প্রস্তাব দিয়েছিলেন।
সম্পর্কোন্নয়নের লক্ষ্যেই এ ধরনের সফর মন্তব্য করে তিনি বলেন, “আমি সঙ্গে সঙ্গেই তার প্রস্তাবে সম্মতি দিয়েছিলাম। ফ্রান্স ও জার্মানি উভয়ই আমাদের বন্ধু দেশ, যারা আমাদের স্বাধীনতা যুদ্ধেও সমর্থন করেছিল।”
জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে মানিয়ে নিতে পটুয়াখালীতে চলমান প্রকল্পের কার্যক্রম দেখতে দুই নেতার সঙ্গে তিনিও সেখানে যাবেন বলে পররাষ্ট্রমন্ত্রী জানান।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বড় ধরনের ঝুঁকির মুখে আছে বাংলাদেশ এবং প্যারিস জলবায়ু সম্মেলনের আগে তাদের এ সফর বাংলাদেশকে জোরালোভাবে বক্তব্য তুলে ধরতে সহায়তা করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top