সকল মেনু

নীলফামারীর পাঁচ হাজার পরিবার পানিবন্দি

unnamed
মো. আমিরুজ্জামান, নীলফামারী  ০১ সেপ্টেম্বর:  উজানের ঢলে তিস্তায় পানি বৃদ্ধির ফলে বন্যা কবলিত হয়ে পড়েছে তিস্তার আশপাশ কয়েকটি ইউনিয়নের পাঁচ হাজার পরিবার। হাঁটু পানিতে তলিয়ে যাওয়ায় গত রাত থেকে রান্না হয়নি চর এলাকাগুলোতে। ডালিয়া পাউবো বন্যা নিয়ন্ত্রণ ও পুর্বাভাস সুত্র জানায়, রবিবার সন্ধ্যা ৬টা থেকে আকষ্মিকভাবে পানি বৃদ্ধি পায় তিস্তা নদীর নীলফামারীর ডালিয়া পয়েন্টে। বিপদসীমা অতিক্রম করে সন্ধ্যা ৬টায় ১৩, রাত ৯টায় ২৫সেন্টিমিটার এবং সোমবার সকাল ৬টায় ৩২ ও সকাল ৯টায় ৩০স্টেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি।
পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যারেজের সবকটি(৪৪টি) গেট খুলে রাখা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের ডালিয়া পাউবো উপ সহকারী প্রকৌশলী সুরত উজ জামান বলেন, উজানের ঢলের কারণে পানি বাড়তে থাকে তিস্তা নদীতে। তিস্তা এলাকা পর্যবেক্ষণে রাখা হয়েছে। যে কোন পরিস্থিতি মোকাবেলায় তৎপর রয়েছে বোর্ডের সংশ্লিষ্ঠরা।
এদিকে তিস্তা পরিবেষ্টিত খালিশা চাপানী, ঝুনাগাছ চাপানী, খগাখড়িবাড়ি, পুর্ব ছাতনাই, পুর্ব ছাতনাই, নাউতারা, গয়াবাড়ি, জলঢাকা উপজেলার গোলমুন্ডা, শৌলমারীসহ আশপাশ কয়েকটি ইউনিয়নের পাঁচ হাজারেরও বেশি পরিবার পানি বন্দি হয়ে পড়েছে।
খালিশা চাপানী ইউনিয়নের বাইঁশ পুকুর ইউনিয়নের পশ্চিম বাইঁশপুকুর চরে নুর মোহাম্মদ জানান, রবিবার সন্ধ্যার পর থেকে ঘরের ভেতর পানি প্রবেশ করতে থাকে। আতংকে আমরা বাড়ি ছেড়ে বাহিরে অব¯’ান করছি। রান্না হয়নি চুলো পানিতে ডুবে যাওয়ায়।
পুর্ব ছাতনাই ও খালিশা চাপানী ইউনিয়নের চেয়ারম্যান প্রভাষক আব্দুল লতিফ খান ও শামসুল হক জানান, ইউনিয়নবাসী বন্যা কবলিত হয়ে পড়েছেন। অতিদ্রুত ক্ষতিগ্রস্ত’ পরিবারগুলোর জন্য শুকনো খাবার সহযোগীতা করা প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top