সকল মেনু

জ্বালানিসাশ্রয়ী বাতি উৎপাদনে বিনিয়োগে আগ্রহী ভারত

Amu1438942119র্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশে বিশ্বমানের জ্বালানিসাশ্রয়ী এলইডি বাতি উৎপাদনে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে একটি ভারতীয় প্রতিষ্ঠান। বৈদ্যুতিক সরঞ্জাম উৎপাদনকারী প্রতিষ্ঠান বেনটেক ইন্ডিয়া লিমিটেড বাংলাদেশে একটি প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব দিয়েছে।

শুক্রবার বাংলাদেশ সফররত ভারতীয় ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের প্রতিনিধিদল শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এ প্রস্তাব দেয়।

রাজধানীর ইস্কাটনে শিল্পমন্ত্রীর বাসভবনে এ বৈঠক হয়।

বৈঠকে ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের (আইসিসি) উপদেষ্টা নকিব আহমেদ, যুগ্ম-পরিচালক বধিষ্ণতা মুখার্জি, বেনটেক ইন্ডিয়া লিমিটেডের প্রেসিডেন্ট সঞ্জয় চৌধুরী, তেল ও গ্যাস শিল্পের উদ্যোক্তা এ কে মুখার্জি, ওয়্যারপ্লেট শিল্পের উদ্যোক্তা দেবাংশু বোস, ইলেকট্রিক ও ইলেকট্রনিক শিল্পের উদ্যোক্তা এস কে সাহাসহ শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে প্রতিনিধিদলের সদস্যরা জানান, ভারত সরকার বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সরকারি অফিস-আদালতে এলইডি বাতি ব্যবহার করছে। বাংলাদেশেও এ ধরনের বাতি ব্যবহার করে বিদ্যুৎ সাশ্রয়ের সুযোগ রয়েছে।

সড়ক, রেল ও সমুদ্র পথে ভারত ও বাংলাদেশের মধ্যে কানেকটিভিটি জোরদারের লক্ষ্যে সম্প্রতি সম্পাদিত সমঝোতা চুক্তি দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন ভারতীয় প্রতিনিধিদল।

ভারতের গৌহাটিতে বাংলাদেশ হাইকমিশনের শাখা অফিস স্থাপনের উদ্যোগ ভিসা প্রদান প্রক্রিয়া সহজ করবে বলে আশা প্রকাশ করেন তারা।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, ‘শিল্পখাতে ভারতীয় উদ্যোক্তাদের বিনিয়োগের প্রতি বাংলাদেশ সবসময় ইতিবাচক। দুই দেশের জনগণের মধ্যে অভিন্ন ভাষা ও সংস্কৃতিসহ ঐতিহাসিক সম্পর্ক এ দৃষ্টিভঙ্গির পেছনে কাজ করছে।’

তিনি জ্বালানি সাশ্রয়ী এলইডি বাতি উৎপাদন খাতে বিনিয়োগের জন্য সম্ভাব্যতা যাচাইয়ে সমীক্ষা চালানোর পরামর্শ দেন। বাংলাদেশের জন্য লাভজনক যেকোনো প্রকল্প বাস্তবায়নে সরকারের পূর্ণ সহায়তা থাকবে বলে তিনি উল্লেখ করেন।

আমু বলেন, ‘টেকসই আর্থ-সামাজিক অগ্রগতির জন্য আঞ্চলিক কানেকটিভিটি জোরদার করা প্রয়োজন। ভৌগোলিকভাবে ভারত ও বাংলাদেশের মধ্যে কানেকটিভিটি জোরদারের চমৎকার সুযোগ রয়েছে। বিদ্যমান সম্ভাবনা কাজে লাগিয়ে দুই দেশকে এ অঞ্চলের প্রবৃদ্ধির কেন্দ্র হিসেবে গড়ে তোলা সম্ভব।’

এ লক্ষ্যে তিনি দ্বিপক্ষীয় বিনিয়োগের ক্ষেত্র চিহ্নিত করতে দুই দেশের উদ্যোক্তাদের যৌথভাবে কাজ করার পরামর্শ দেন। বিনিয়োগের জন্য ভারতীয় উদ্যোক্তাদের যেকোনো আনুষ্ঠানিক প্রস্তাব বাংলাদেশ গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে বলে তিনি প্রতিনিধিদলকে জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top