সকল মেনু

চিকিৎসার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের সুপারিশ হাসপাতালে

hospital1438513943নিজস্ব প্রতিবেদক :  দেশের সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালগুলোতে চিকিৎসার পরিবেশ ও চিকিৎসা ব্যবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এসব হাসপাতালে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিভিন্ন সুপারিশ করা হয়েছে।

রোববার জাতীয় সংসদে সংসদীয় কমিটির সভাপতি ও প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক, ইউনুস আলী সরকার, নিজাম উদ্দিন হাজারী, শরিফুল ইসলাম জিন্নাহ ও সেলিনা বেগমসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৈঠকে গোপালগঞ্জ ইডিসিএল (এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড)-এর ভবন নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই কারখানার জন্য প্রয়োজনীয় মানসম্মত যন্ত্রপাতি কেনার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়। এ ছাড়া পরিবার পরিকল্পনা অধিদপ্তরে জনবল নিয়োগের সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

ক্যানসার, হৃদরোগ, স্ট্রোকসহ অসংক্রামক রোগে মানুষের মৃত্যুর পরিমাণ প্রতিনিয়ত বাড়ছে। এসব রোগ প্রতিরোধের জন্য হেলথ প্রমোশন ফাউন্ডেশন গঠন করা জরুরি। এ বিষয়ে সংসদীয় কমিটির হস্তক্ষেপ কামনা করেছেন স্বাস্থ্য সমস্যা নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা। রোববার দুপুরে জাতীয় সংসদ ভবনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সঙ্গে দেখা করে তাদের এই দাবির কথা তুলে ধরেন। এ সময় আন্তর্জাতিক সংস্থা  দি ইউনিয়নের কারিগরি পরামর্শক সৈয়দ মাহবুবুল আলম, প্রটেক্ট টু জার্নালিস্টের নির্বাহী পরিচালক নিখিল ভদ্র, ডব্লিউবিবি ট্রাস্টের জ্যেষ্ঠ প্রকল্প কর্মকর্তা নাজনীন কবীর ও মিডিয়া অ্যাডভোকেসি অফিসার সৈয়দ সাইফুল আলম ।

সভাপতির কাছে উত্থাপিত লিখিত প্রস্তাবনায় বলা হয়, ২০১১ সালের স্বাস্থ্যনীতিতে রোগ প্রতিরোধ ব্যবস্থার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। আর সেটা করতে হলে হেলথ প্রমোশন ফাউন্ডেশন গঠন করতে হবে। ইতিমধ্যে বিশ্বের ২৩টি দেশে এই ফাউন্ডেশন গঠন করা হয়েছে।

লিখিত প্রস্তাবনায় আরো বলা হয়, সরকারি ও বেসরকারি কার্যক্রমে সমন্বয় সাধনের জন্য এই ফাউন্ডেশন বিশেষ ভূমিকা রাখতে পারে। ফাউন্ডেশনের মাধ্যমে রোগ প্রতিরোধে আর্থিক ও কারিগরি সহযোগিতা নিশ্চিত করা সম্ভব। সংসদীয় কমিটি এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেবে বলে আশা প্রকাশ করেন প্রতিনিধিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top