সকল মেনু

হরতাল-অবরোধ: রংপুর আলু চাষিরা বিপাকে

রংপুর আলু চাষরংপুর প্রতিনিধি: এই অঞ্চলের অন্যতম অর্থকরী ফসল আলুর বাম্পার ফলন ফলিয়েও চরম বিপাকে পড়েছেন এ অঞ্চলের কৃষক। গতবারের ক্ষতি পুষিয়ে নিতে ব্যাংক কিংবা মহাজনের কাছ থেকে মোটা অংকের সুদে ঋণ নিয়ে আলুর আবাদ করে তারা।

কিন্তু বিএনপি-জামায়াত জোটের টানা হরতাল অবরোধের কারণে উৎপাদিত আলু বাইরে পাঠাতে না পারায়, কৃষকের হাসি মুখ ফিকে হয়ে গেছে।

রংপুর অঞ্চলের মানুষের ভাগ্য পাল্টে দিয়েছে যে আলু ,হরতাল অবরোধের কারণে সে আলুই এখন কৃষকের গলার ফাঁসে পরিণত হয়েছে। গতবারের ক্ষতি পুষিয়ে নিতে এবার লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে আলুর আবাদ করেন কৃষক। কিন্তু কাঙ্ক্ষিত দাম না পাওয়ায় চরম বিপাকে পড়েছেন তারা।

এ অঞ্চলের চাহিদা মিটিয়েও এখানকার আলু দেশের বিভিন্ন স্থানে যায়। কিন্তু লাগাতার এই হরতাল অবরোধের কারণে বাইরে থেকে ব্যবসায়ীরা আসতে না পারায় ন্যায্য মূল্য পাচ্ছেন না কৃষক। ফলে ক্ষেতের আলু ক্ষেতেই পচতে বসেছে।

কৃষি বিভাগের তথ্য মতে, রংপুর অঞ্চলে লক্ষ্যমাত্রার চেয়ে এবার বেশি আলু আবাদ করেছে কৃষকেরা। আর আলু ব্যবসায়ীরা বলছেন, উৎপাদিত বিপুল পরিমাণ আলু বাইরে পাঠাতে না পারলে তা মাঠেই পচে নষ্ট হবে।

রংপুর কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত পরিচালক প্রতীপ কুমার মন্ডল বলেন, ‘৯১ হাজার ৯শ’ ২১ হেক্টর জমিতে আলু রোপণ করা হয়েছে। এতে ফলন আশানুরূপ হচ্ছে।’

আলু ব্যবসায়ী খাজা আহমেদ বলেন, ‘আলু বাজারে নেয়া যাচ্ছে না। আলু বাইরে নিতে হবে। রংপুরে যে গুদামগুলো আছে তার ধারণ ক্ষমতা অনেক কম।’

রংপুর অঞ্চলে গতবার ৮৭ হাজার ৪শ’ ৪০ হেক্টর জমিতে ১৮ লাখ ৮৪ হাজার ৮শ’ ৬৪ মেট্রিক টন আলু উৎপাদন হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top