সকল মেনু

রংপুরে এসএসসি পরীক্ষায় পুলিশ র‌্যাবের পাশাপাশি ৫ প্লাটুন বিজিবি’র নিরাপত্তার বলয়

বিজিবিইকবাল হোসেন, রংপুর : হরতাল অবরোধের কারণে দুদফা পরীক্ষা পিছিয়ে আজ ৬ ফেব্র“য়ারি সারা দেশের সাথে রংপুরে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। প্রথম দিন বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষাকে ঘিরে বিশেষ নিরাপত্তার বলয় গড়ে তোলা হয়েছে। পুলিশ র‌্যাবের পাশাপাশি ৫ প্লাটুন বিজিবি সদস্য পরীক্ষার্থীদের নিরাপত্তায় নিয়োজিত থাকবে। গতকাল বৃহস্পতিবার বিকেল থেকেই পুলিশ সদস্যদের রাস্তার মোড়ে মোড়ে অবস্থান করতে দেখা গেছে।
লায়ন্স স্কুল অ্যান্ড কলেজের পরীক্ষার্থী চৈতি বালা,  পলিটেকনিক স্কুলের পরীক্ষার্থী রিফাত হোসেন জানায়, হরতাল অবরোধের কারণে পরীক্ষা পিছিয়ে যাওয়ার তাদের লেখাপড়া বাধাগ্রস্ত হচ্ছে। তারা পরীক্ষা চলাকালীন সময়ে হরতাল অবরোধ না দেওয়ার জন্য অনুরোধ করেন।
কাউনিয়া উপজেলার বকুলতলা হাই স্কুলের শিক্ষক আব্দুল কুদ্দুছ ও আবুল হাসেম জানান, দেশের বর্তমান প্রেক্ষাপটে তারা আতংকিত। তারাও পরীক্ষাকে অবরোধ ও হরতালের আওতামুক্ত রাখার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহবান জানান।
জানা গেছে , দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের আট জেলায় এবার এক লাখ ২৬ হাজার ৯৫৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। বিভাগের দুই হাজার ৫৫০টি স্কুলের এসব পরীক্ষার্থী ২৩৪টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা দেবে। জেলা ওয়ারী পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে রংপুরে ২২ হাজার ৭৮২ জন, গাইবান্ধায় ১৬ হাজার ৭৪৯ জন, নীলফামারীতে ১৩ হাজার ৬১০ জন, কুড়িগ্রামে ১৪ হাজার ৯৮৭ জন, লালমনিহাটে ৯ হাজার ৮৫০ জন, দিনাজপুরে ২৫ হাজার ৬৬৩ জন, ঠাকুরগাঁওয়ে ১৩ হাজার ৩৬৮ জন এবং পঞ্চগড় জেলায় ৯ হাজার ৯৪৫ জন।
দিনাজপুর বোর্ডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক রাকিবুল ইসলাম জানান, অবরোধের কারণে বেশ কবার পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি স্ব স্ব জেলার পুলিশ সুপার ও জেলা প্রশাসক দেখছে। তারা পরীক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করছে। তিনি আরো জানান, চলতি ২০১৫ সালের এসএসসি পরীক্ষায়  মোট পরীক্ষার্থীর মধ্যে ৬৫ হাজার ৮৫ জন ছাত্র ও ৬১ হাজার ৮৬৯ জন ছাত্রী রয়েছে। গতবারের তুলনায় এবার আট হাজার ৩৯৯ জন পরীক্ষার্থী বেশি উল্লেখ করে তিনি বলেন, গত বছর এসএসসি পরীক্ষার্থী ছিল এক লাখ ১৮ হাজার ৫৫৫ জন। এ বছর কেন্দ্রও বেড়েছে ১০টি।
পুলিশ সুপার আবদুর রাজ্জাক সাংবাদিকদের জানান, নির্বিঘ্নে এবং নিরাপদে শান্তিপুর্নভাবে পরীক্ষা গ্রহণের জন্য সব ধরনের নিরাপদা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এজন্য গতকাল বৃহস্পতিবার থেকেই নিরাপত্তার দায়িত্বে থাকা সদস্যরা মাঠে নেমে পড়েছেন।
রংপুর জেলা প্রশাসক ফরিদ আহাম্মদ জানান, পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। শিক্ষক শিক্ষার্থী এবং অভিভাকরা যাতে নিরাপদে কেন্দ্রে আসতে পারে এবং পরীক্ষঅ শেষে সুন্দরভাবে বাড়িতে ফিরতে পারে সেজন্য যা যা করা দরকার তাই করা হয়েছে। তিনি বলেন, প্রতিটি কেন্দ্রে আনছার ও পুলিশ সদস্য থাকবে। এছাড়াও বিজিবি সদস্যরাও নিরাপত্তর দায়িত্বে থাকবে। যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে। পুলিশ র‌্যবের পাশাপাশি  ৫ প্লাটুন বিজিবি নিরাপত্তার জন্য দায়িত্ব পালন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top