সকল মেনু

চাইনিজ ও থাই চিকেন স্যুপ

 লাইফস্টাইল ডেস্ক :  বর্ষা চলে গেলেও আবহাওয়া বেশ উপভোগ্য। এখনো প্রকৃতিতে ঠান্ডা ঠান্ডা একটা ভাব আছে। এমন দিনে বিকালের নাস্তায় অথবা অন্য যে কোনো সময় স্যুপ বেশ ভালোই যায়। তা ভেবেই আজ আপনাদের জানাচ্ছি চিকেন স্যুপের দুই পদ রান্নার প্রক্রিয়া।

চাইনিজ চিকেন স্যুপ
যা প্রয়োজন :
পেঁয়াজকলি- ৫ থেকে ৬টা
মাশরুম- ৬টা ছোট (জল ঝরানো)
চিকেন স্টক- ৫ কাপ
শ্রেড করা চিকেন ব্রেস্ট-২ কাপ
ডিম- ২টো (ফেটানো)
সয়াসস- ২ চা চামচ
নুন ও গোলমরিচ- স্বাদমতো

যেভাবে তৈরি করবেন :
পেঁয়াজকলি মিহি করে কুচিয়ে নিন। সবুজ অংশ রেখে দিন পরে গার্নিশ করার জন্য। চিকেন স্টক একটি পাত্রে আগুনে বসান। ফুটতে শুরু করলে পেঁয়াজ ও মাশরুম দিয়ে ৩ মিনিট ফোটান। এরপর চিকেনের টুকরো দিয়ে ভাল করে নেড়ে নিন। দুটো ডিম নুন ও চিনি দিয়ে ঘন করে ফেটিয়ে দিন। এবার ফেটানো ডিম আস্তে আস্তে সুপের মধ্যে ঢেলে দিন। ক্রমাগত নাড়তে থাকবেন। ২ মিনিট পর সয়াসস দিয়ে ভালো করে মিশিয়ে নামিয়ে নিন। পেঁয়াজকলির সবুজ অংশ দিয়ে পরিবেশন করুন।

থাই চিকেন স্যুপ
যা প্রয়োজন :
মাখন- ১ চা-চামচ
থেঁতো করা রসুন- ২ কোয়া
চিকেন স্টক আড়াই কাপের একটু কম
হাড় ছাড়া মুরগির মাংস- ৪০০ গ্রাম
লেমন গ্রাস বা থাইপাতা (টুকরো করা)- ২টি
এক ইঞ্চি আদা কুচি
চিনি- ১ চা-চামচ
লেবু পাতা কুচি ৪টি
লাল পাকা মরিচ বিচি ছাড়িয়ে কুচি করা- ২টি
পেঁয়াজ কুচি- ১টি
নারকেলের দুধ- ২ কাপ
থাই ফিশসস- ২ টেবিল চামচ
মটরশুঁটি এক কাপের চার ভাগের তিন ভাগ
ধনেপাতা কুচি- ৩ টেবিল চামচ
সাদা গোলমরিচ গুঁড়ো আধা চা-চামচ

যেভাবে তৈরি করবেন :
একটি সসপ্যানে মাখন গলিয়ে থেঁতো করা রসুন এবং মরিচ কুচি দিয়ে দুই-তিন মিনিট ভেজে নিন। পেঁয়াজ কুচি দিয়ে আরও কিছুক্ষণ ভাজুন। এবার চিকেন স্টক ও নারকেলের দুধ দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ নাড়ুন। ফুটে উঠলে মুরগির মাংস, ফিশসস, লেমন গ্রাস, আদা কুচি, চিনি ও লেবু পাতা দিয়ে মৃদু আঁচে নেড়ে ১৫ মিনিট ঢেকে রাখুন। মটরশুঁটি দিয়ে আরও তিন মিনিট রান্না করুন। স্যুপ থেকে থাইপাতাগুলো চামচ দিয়ে উঠিয়ে ধনেপাতা কুচি ও সাদা গোলমরিচের গুঁড়ো দিয়ে বাটিতে ঢেলে পরিবেশন করুন গরম গরম থাই স্টাইল চিকেন স্যুপ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top