সকল মেনু

প্রতিপক্ষ দল শুনে ফেলবে, তাই সবকিছু বিস্তারিত বলতে চান না রোহিত

জমজমাট আইপিএলে নিজের শক্তি-সামর্থ্য ভালোভাবেই দেখাচ্ছেন অনেক ক্রিকেটার। তবে সবাইকে তো আর বিশ্বকাপে নেওয়া সম্ভব নয়। যে কারণে কাকে বাদ দিয়ে কাকে স্কোয়াডে নেওয়া হবে, এমন কঠিন দ্বিধাদ্বন্দ্বে পড়েছিল ভারত।

অবশেষে সেসব দ্বন্দ্বের ইতি ঘটিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে ভারত। তবে বিতর্ক, আলোচনা-সমালোচনার ইতি ঘটাতে পারেননি অজিত আগারকারের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি।

স্কোয়াডে জায়গ পেয়েছেন ৪ স্পিনার। অলরাউন্ডারের মোড়কে বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজার সঙ্গে আছেন অক্ষর প্যাটেল। আর অ্যাটাকিং রিস্টস্পিনার হিসেবে আছেন কুলদিপ যাদব ও যুববেন্দ্র চাহাল। তবে স্কোয়াড থেকে বাদ পড়েছেন লোকেশ রাহুল, দিনেশ কার্তিক, রুতুরাজ গায়কোয়াড়দের মতো প্রত্যাশিত কিছু ক্রিকেটার।

গতকাল বৃহস্পতিবার স্কোয়াড গঠন নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরতে সংবাদ সম্মেলনে আসেন অধিনায়ক রোহিত শর্মা। এ সময় তাকে প্রশ্ন করা হয়, কেন বিসিসিআই স্কোয়াডে ৪ জন স্পিনারকে দলে নিয়েছে? এসব স্পিনারদের নিয়ে তাদের পরিকল্পনাই বা কেমন?

তবে ৪ স্পিনারকে কেন দলে নেওয়া হয়েছে, সে বিষয়ে খোলাখুলি আলাপ করতে রাজি নন রোহিত। ভারতীয় অধিনায়কের আশঙ্কা, তাদের পরিকল্পনা জেনে যাবে প্রতিপক্ষ দলের অধিনায়করা। আর সব পরিকল্পনা যদি প্রতিপক্ষ দল জেনে যায়, তাহলে হয়তো বিশ্বকাপে ভালো করতে পারবে না ভারত।

রোহিত বলেন, ‘আমি খুব বেশি বিস্তারিত বলতে চাই না। আমি নিশ্চিত, প্রতিপক্ষ দলের অধিনায়করা এটা শুনছেন। আমি ৪ স্পিনার চেয়েছিলাম। আমরা সেখানে (ক্যারিবিয়ান) অনেক ক্রিকেট খেলেছি। আমরা জানি পরিস্থিতি কেমন। খেলা সকাল ১০ টা থেকে সাড়ে ১০টায় শুরু হওয়ার সঙ্গে কিছুটা প্রযুক্তিগত দিকও জড়িত রয়েছে।’

ভারতীয় অধিনায়ক আরও বলেন, ‘৪ স্পিনার বাছাইয়ের কারণ আমি এখন প্রকাশ করবো না। আমি ৪ স্পিনার চেয়েছিলাম। তাদের মধ্যে দুজন অলরাউন্ডার (অক্ষর প্যাটেল এবং রবীন্দ্র জাদেজা) এবং দুইজন অ্যাটাকিং (কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চাহাল) থাকায় ভারসাম্য দেবে। প্রতিপক্ষ দলের উপর ভিত্তি করে আমরা সিদ্ধান্ত নিব, কাকে খেলানো যায়। হয়তো যখন সেখানে (ভেন্যুতে) যাবো এবং প্রথম সংবাদ সম্মেলন করবো, তখন আমি আরও বিস্তারিত জানাবো।’

আগামী ১ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপের ইতিহাসে এটিই সবচেয়ে আসর।

ভারতে চলমান আইপিএলে যেভাবে রানের বন্যা বয়ে যাচ্ছে, বিশ্বকাপে তেমনটি হবে না, এটি প্রায় সবারই জানা। কারণ, ওয়েস্ট ইন্ডিজের পিচগুলো অনেকটা স্লো ও নিচু হয়ে যাওয়া। আবার ভারতের ম্যাচগুলো বেশিরভাগ সকালের দিকে; ১০ থেকে সাড়ে ১০ টায় হবে। যে কারণে, এই কন্ডিশনে বিশেষ কোনো কৌশলের কারণেই হয়তো ৪ স্পিনারকে দলে নিয়েছে ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top