সকল মেনু

জরিপ-১০ পিনাক অনুসন্ধানে যোগ দিল

 নিজস্ব প্রতিবেদক : পদ্মায় ডুবে যাওয়া পিনাক-৬ লঞ্চটির অনুসন্ধানে  কান্ডারি-২ এর পাশাপাশি যোগ দিয়েছে চট্টগাম থেকে আসা অত্যাধুনিক প্রযুক্তির জাহাজ জরিপ-১০। শুক্রবার সকাল ৭টায়  নিখোঁজ লঞ্চ অনুসন্ধানে যোগ দেয় এই জাহাজটি। জানা যায়, উদ্ধারকারী জাহাজ জরিপ-১০ আকারে ছোট হলেও এর কার্যক্ষমতা বেশি। চলার পথে দুই পাশে প্রায় ৩শ’ মিটার পর্যন্ত স্ক্যান করতে পারে। পাশাপাশি পানির নিচে পলি ও কাদামাটিতে ৭০ মিটার এবং বালি মাটিতে ১৮ মিটার গভীর পর্যন্ত পর্যবেক্ষণ চালানোর ক্ষমতা রয়েছে এর।
এদিকে পদ্মা নদীর মাওয়া-কাউরাকান্দির এলাকার ৫০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে খোঁজ করলেও এখনও পিনাক-৬ এর কোন আলামত খুঁজে পায়নি উদ্ধার কাজে নিয়োজিতরা।
বিআইডব্লিউটিএ, কোস্টগার্ট, নেভি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ একযোগে চারদিন ধরে উদ্ধার তৎপরতা চালালেও বৃহস্পতিবার রাত পর্যন্ত লঞ্চটির কোনা সন্ধান খুজে পায়নি উদ্ধারকারী জাহাজ কান্ডারি-২, সন্ধানী, তিস্তা, নৌবাহিনীর এলসিটি-০১২। সাংবাদিকদের এসব তথ্য জানান বাংলাদেশ নৌ-বাহিনীর ক্যাপ্টেন নজরুল ইসলাম।

তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে অত্যাথুনিক প্রযুক্তি ব্যবহার করেও এখন পর্যন্ত পিনাক-৬ এর খোঁজ মেলেনি। তবে আমরা এখনো উদ্ধার কাজ চালিযে যাচ্ছি।

গত সোমবার বেলা ১১টার দিকে কাওড়াকান্দি থেকে প্রায় আড়াই শতাধিক যাত্রী নিয়ে মাওয়া ঘাটে যাওয়ার পথে তীব্র স্রোতের কবলে ডুবে যায় লঞ্চ এমএল পিনাক-৬।

পিনাক-৬ এর নিখোঁজ হওয়া যাত্রীদের মধ্যে শুক্রবার দিবাগত রাত পর্যন্ত উদ্ধার করা হয়েছে ৩৬ জনের লাশ। এদের মধ্যে ১৮ জনের পরিচয় জানার পর লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

সর্বশেষ  রাত ১টার দিকে বরিশালের হিজলা উপজেলার মেঘনা নদী থেকে ৩টি লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ১জন পুরুষ, ১জন নারী ও ১জন কন্যা শিশু।

মাওয়া পুলিশ কন্ট্রোল রুমে দায়িত্বরত পুলিশ পরিদর্শক ফরিদ উদ্দীন এ তথ্য নিশ্চিত করেছেন। স্বজনদের অভিযোগের ভিত্তিতে জেলা প্রশাসনের তৈরি করা নিখোঁজের সর্বশেষ তালিকা অনুযায়ী এখনো ১৩৪ যাত্রী নিখোঁজ রয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top