সকল মেনু

মাগুরায় বেতন পাচ্ছেন না দেড় হাজার শিক্ষক

 জেলা প্রতিবেদক, মাগুরা, ১৫ ডিসেম্বর:  জাতীয়করণের ঘোষণার এক বছরেও ঠিকমতো বেতন পাচ্ছেননা মাগুরার চারটি উপজেলার ৪০০টি সাবেক বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত দেড় হাজারজন শিক্ষক। তারা গত তিন মাস ধরে বেতন-ভাতা এমনকি সরকার ঘোষিত মহার্ঘ ভাতাও পাচ্ছেন না। এতে শিক্ষকেরা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। গত ৯ জানুয়ারি রাজধানির জাতীয় প্যারেড স্কয়ারে শিক্ষকদের সমাবেশে প্রধানমন্ত্রী তাদের চাকুরি জাতীয়করণের ঘোষণা দেন। কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত সেপ্টেম্বর মাসের প্রথম দিকে তারা সর্বশেষ আগস্ট মাসের বেতন-ভাতা পান। এরপর ঈদুল আজহাসহ তিন মাস পার হয়ে গেছে বেতন-ভাতার কোনো খবর পাওয়া যায়নি। শুধু মাসিক বেতন-ভাতাই নয় সম্প্রতি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ঘোষিত ১০ শতাংশ মহার্ঘ ভাতাও তারা পাননি। এমনকি এ ভাতা তারা কত দিনে পাবেন, তাও জানাতে পারছে না জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বেতনের বরাদ্দ অনুমোদন হয়ে না আসায় এসব শিক্ষকের বেতন দেওয়া যাচ্ছে না।

মুহাম্মদপুরের মোশা গুচ্ছ গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবলু কুমার দত্ত জানান, তিন মাস ধরে বেতন-ভাতা না পেয়ে বড় কষ্টে দিন কাটাতে হচ্ছে।

কালীপদ রায় চৌধুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছায়া রাণি বলেন, ‘তিন মাস হলো বেতন পাই না। কিন্তু পাওনাদারেরা তা বুঝতে চান না। তারা সব সময় টাকার তাগাদা দিচ্ছেন।’

মাগুরা জেলা সদর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম জানান, বেতন না পাওয়ায় ধার-দেনা করে চলতে হচ্ছে।

তিন মাস ধরে বেতন না পাওয়ার বিষয়টি নিশ্চিত করে জেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কুমারেশ চন্দ্র গাছি জানান, শিক্ষকদের বেতন-ভাতার বরাদ্দ মন্ত্রণালয় অনুমোদন করার পর মহাপরিচালকের কার্যালয় থেকে চিঠি দেওয়া হয়। কিন্তু এ-সংক্রান্ত কোনো চিঠি এখনো না আসায় নতুন সরকারি হওয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা বেতন-ভাতা পাচ্ছেন না। তবে অল্প কিছুদিনের মধ্যে তাঁরা বেতন-ভাতা পাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top