সকল মেনু

পণ্যের ‘নেগেটিভ রিভিউ’ দেওয়ায় ৭ বছরের জেল হতে পারে নারীর

সারা বিশ্বেই জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইনে কেনা-বেচা। এই প্রক্রিয়ায় ক্রেতাদের সন্তুষ্টি অর্জন বিক্রেতাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ ক্রেতারা সন্তুষ্ট হলে তারা সামাজিক যোগাযোগমাধ্যম সহ বিভিন্ন মাধ্যমে ‘পজিটিভ রিভিউ’ দেয়। এর ফলে বিক্রেতা অন্যান্য ক্রেতাদের কাছে আস্থা অর্জন করে। আর পণ্যের মান খারাপ হলে ক্রেতারা ‘নেগেটিভ রিভিউ’ দেয়। এর ফলে বিক্রেতা প্রতিষ্ঠান বাজার হারানোর ঝুঁকিতে থাকে। তবে এমন একটি নেগেটিভ রিভিউ দিয়ে বড় ধরনের ঝামেলায় পড়েছেন নাইজেরিয়ার এক নারী। অভিযোগ প্রমাণিত হলে সাত বছরের জেল হতে পারে তাঁর।

এ বিষয়ে শুক্রবার ওয়াশিংটন টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চিওমা ওকোলি নামের ওই নারী ‘অ্যারিসকো ফুডস’ নামে একটি প্রতিষ্ঠানের কাছ থেকে সম্প্রতি টমেটো সস সংগ্রহ করেছিলেন। ওকোলি নিজেও নাইজেরিয়ার রাজধানী লাগোসে একটি ব্যবসা প্রতিষ্ঠানের মালিক। ক্রয় করা টমেটো সস নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি তাঁর মতামত ব্যক্ত করেছিলেন। পণ্যের একটি ছবি পোস্ট করে তিনি অভিযোগ করেন—এটি মাত্রাতিরিক্ত মিষ্টি।

শুধু তাই নয়, ওকোলি তাঁর ১৮ হাজার ফলোয়ারকে পোস্টটি শেয়ার করার আহ্বান জানান। অনেকেই এই পোস্ট শেয়ার করলেও একজন পোস্টটির নিচে কমেন্ট করেছেন, ‘আমার ভাইয়ের পণ্যকে হেয় করা বন্ধ করুন। যদি আপনি এটা পছন্দ না করেন তবে বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে না এনে কিংবা কাস্টমার কেয়ারে ফোন না করে আপনি অন্য আরেকটি পণ্য বেছে নিন।’

এই কমেন্টের প্রতি উত্তরে ওকোলি লিখেছেন—‘আপনার ভাইকে তার পণ্য দিয়ে মানুষ হত্যা বন্ধ করার পরামর্শ দিতে সাহায্য করুন। গতকাল আমি প্রথমবার ব্যবহার করেছি এবং এটি চিনি ছাড়া আর কিছু নয়।’

ওকোলির ওই পোস্টের জের ধরে সাধারণ মানুষের মধ্যে যে প্রতিক্রিয়ার সৃষ্টি হয় তাতে নড়েচড়ে বসে লাগোসভিত্তিক কোম্পানি ‘অ্যারিসকো ফুড’। প্রতিষ্ঠানটি ওকোলির বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে। মামলায় অভিযোগ করা হয়—ওকোলির মন্তব্য কোম্পানির ব্যবসায়িক সুনাম এবং বিক্রয়ে মারাত্মক প্রভাব ফেলেছে।

অ্যারিসকো ফুডের এই মামলাটি ক্রেতাদের অধিকার ও মতামত প্রকাশের সীমা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে জোর আলোচনার জন্ম দিয়েছে। ওকোলির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে সাত বছর পর্যন্ত জেল হতে পারে তাঁর। এটি এমন একটি রায় হতে যাচ্ছে, যার মাধ্যমে নাইজেরিয়ায় ক্রেতারা কীভাবে আইনসম্মতভাবে প্রতিক্রিয়া জানাবে তার নজির স্থাপন করবে।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সেপ্টেম্বরে অন্তঃসত্ত্বা অবস্থায় একটি চার্চ থেকে অভিযুক্ত ওকোলিকে গ্রেপ্তার করে নাইজেরিয়ার পুলিশ। পরে তাঁকে ঘণ্টার পর ঘণ্টা একটি সেলের মধ্যে নিয়ে দাঁড় করিয়ে রাখা হয়।

অ্যারিসকো ফুড দাবি করেছে, ওকোলির ইচ্ছাকৃত হিংসাত্মক পোস্টের জের ধরে অনেক সরবরাহকারী তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। ঘটনার পরম্পরায় তাদের ৩৬ লাখ ডলার ক্ষতি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top