সকল মেনু

‘সবুজ বিশ্ব গড়তে উন্নত দেশগুলোকে এগিয়ে আসতে হবে’

সবুজ ও সহনশীল বিশ্ব গড়তে উন্নত দেশগুলোকে এগিয়ে আসতে হবে বলে উল্লেখ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (১৯ মার্চ) জার্মানির বার্লিনে এক গোলটেবিল বৈঠকে এ কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, পারস্পরিক সহযোগিতা ও সমন্বিত উদ্যোগ, আর্থিক সম্পদের গতিশীলতা ও প্রযুক্তির শর্তহীন বিনিময় ছাড়া নবায়নযোগ্য জ্বালানির প্রসার ঘটবে না। বিষয়টি মাথায় রেখে সহযোগিতার মনোভাব নিয়েই আলোচনা উচিৎ।

তিনি বলেন, নানা প্রতিকূলতার মধ্যেও বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে ৪০ শতাংশ বিদ্যুৎ নবায়নযোগ্য উৎস হতে উৎপাদন করবে। উন্নত দেশ থেকে, আধুনিক গ্রিড ব্যবস্থা ও দক্ষতার উন্নয়নে প্রযুক্তিগত সহযোগিতা এবং উৎকর্ষতার বিনিময় হওয়া প্রয়োজন। জার্মানি, নবায়নযোগ্য প্রযুক্তির প্রসারে বিশেষ করে বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদনে কার্যকরী উদ্যোগ নিতে পারে।

তিনি আরও বলেন, কার্বন নিঃসরণের হার উল্লেখযোগ্য মাত্রায় কমাতে আন্তর্জাতিক কমিউনিটির সহযোগিতা আবশ্যক। জলবায়ু নিরপেক্ষ পণ্য উৎপাদন ও ব্যবহারে প্রয়োজন নবায়নযোগ্য জ্বালানির পরিচালনায় আর্থিক সহায়তা এবং আর্থিক সম্পদের গতিময়তা। এসব ছাড়া নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়বে না।

গোলটেবিল বৈঠকে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বারবক, অর্থনৈতিক বিষয়ক ও জলবায়ু কার্যক্রম বিষয়ক মন্ত্রী ড. রবার্ট হাবেকসহ বিভিন্ন দেশের মন্ত্রী ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top