সকল মেনু

সেমিফাইনালে আইভরি কোস্ট এবং দক্ষিণ আফ্রিকা

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিককে হারিয়ে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত উঠে এসেছিলো মালি। তবে, স্বাগতিক আইভরি কোস্টকে আর হারাতে পারেনি। মালিকে ২-১ গোলে হারিয়ে আফ্রিকান কাপ অব নেশন্সের সেমিফাইনালে উঠে গেছে দিদিয়ের দ্রগবার দেশ।

অন্য কোয়ার্টার ফাইনালে কেপভার্দেকে টাইব্রেকারে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত সময় এবং অতিরিক্ত ৩০ মিনিট তথা পুরো ১২০ মিনিটের খেলা ছিল গোলশূন্য।

মালি এবং আইভরি কোস্টের ম্যাচটি ছিল হাইভোল্টেজ। তুমুল উত্তেজনা ছিল। দুই দলের তিনজন ফুটবলার লালকার্ড দেখে বহিস্কার হন মাঠ থেকে। এর মধ্যে দু’জনই স্বাগতিক আইভরি কোস্টের।

খেলা ১-১ গোলে ড্র থাকার পর গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। ১২০+২ মিনিটে এসে গোল করে নাটকীয় জয় তুলে নেয় আইভরি কোস্ট। গোলদাতা ওমর দিয়েকিতে গোল করে জয় নিশ্চিত করেন। পরের মিনিটেই তিনি লাল কার্ড দেখে মাঠ থেকে বহিস্কার হন।

প্রথমার্ধ ছিল গোলশূন্য। তবে ৪৩তম মিনিটে লাল কার্ড দেখে ওদিলন কোসোনু মাঠ থেকে বহিস্কার হলে আইভরি কোস্ট ১০ জনের দলে পরিণত হয়।

দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার বেশ কিছুক্ষণ পর ৭১তম মিনিটে প্রথম গোল করেন মালির নেনে ডর্গালেস। ম্যাচ শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে (৯০ মিনিটে) সিমোন আদিংগ্রা গোল করে আইভরি কোস্টকে সমতায় ফেরান।

এরপর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও নাটকীয়তা। পুরো ৩০ মিনিটে কেউ গোল করতে পারেনি। ইনজুরি সময়ে এসে ওমার দিয়েকিতে গোল করলে জয় নিশ্চিত হয় আইভরিয়ানদের। যদিও তখন দুই দলের মধ্যে সংঘর্ষ বেধে যাওয়ার মত অবস্থা হয় এবং ওমার দিয়েকিতে লাল কার্ড দেখেন। ১২০+৫ মিনিটে মালির হামারি ত্রাওরে লাল কার্ড দেখে মাঠ থেকে বের হয়ে যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top