সকল মেনু

মরণোত্তর দেহদান নিয়ে যা বললেন স্পর্শিয়া

নতুন প্রজন্মের জনপ্রিয় অভিনেত্রী স্পর্শিয়া মানবিক কাজেও বেশ প্রশংসিত। তিনি অভিনয়ের পাশাপাশি পথশিশুদের নিয়ে কাজ করেও আলোচনায় এসেছেন।

শুক্রবার ছিল এ অভিনেত্রীর জন্মদিন। এমন শুভ দিনে তিনি আরও একটি মানবিক কাজের ঘোষাণা দিলেন।

জন্মদিনের শুভক্ষণে স্পর্শিয়া তার ‘মরণোত্তর দেহদান’ করার ঘোষণা দিয়েছেন। এ প্রসঙ্গে স্পর্শিয়া গণমাধ্যমকে বলেন, ‘আমার শরীরটুকু মৃত্যুর পরেও যেন কাজে লাগে, সেটা খুব করে চাই। আমার হার্ট যদি ভালো থাকে সেটা স্থানান্তর হবে অন্য শরীরে, যার মাধ্যমে বেঁচে থাকবে আরেকটা জীবন। এসব ভাবতেও ভালো লাগে। শুধু হার্ট নয়, আমার শরীরের যেসব অঙ্গপ্রত্যঙ্গ ঠিক থাকবে সবই যেন কাজে লাগে মানুষ ও চিকিৎসা বিজ্ঞানের প্রসারে; এটা আমি মনেপ্রাণে চাই। এমনকি আমার কঙ্কালও যেন ব্যবহার করা হয় সেটাও আমি চাই।’

স্পর্শিয়া এরই মধ্যে বিষয়টি নিয়ে ঢাকা মেডিকেল কলেজ কর্তৃপক্ষের সঙ্গে স্পর্শিয়া চূড়ান্ত আলাপ করেছেন বলেও জানিয়েছেন। তাই মৃত্যুর মেডিকেল কলেজ সংশ্লিষ্টরা স্পর্শিয়ার মরদেহ নিয়ে যাবেন।

এ প্রসঙ্গে স্পর্শিয়া আরও বলেন, ‘দেখুন এই দানের মধ্যে রয়েছে অন্যের উপকার করার ইচ্ছা এবং চিকিৎসা বিজ্ঞানে খানিকটা সহযোগিতা করা। আমার কারণে যদি আরেকজন মানুষ বেঁচে থাকে, তাতে তো আমার ক্ষতি নেই। মানবিকতাবোধ যদি আমাদের মতো শিল্পীদের মধ্যে না থাকে তাহলে সাধারণ মানুষ কী শিখবে? আমার এই সিদ্ধান্ত বা ঘোষণার ফলে যদি সাধারণ মানুষ দেহদানে অনুপ্রেরণা পায়, সেটাও আমার সার্থকতা।’

অর্চিতা স্পর্শিয়া ২০১১ সাল থেকে শোবিজ ভুবনে পথচলা শুরু করেন। শুরুতেই একটি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন অংশ নিয়ে সাড়া ফেলেন। পরে শাকিব খানের সঙ্গে ‘নবাব এলএলবি’, আসাদুজ্জামান আবীরের সঙ্গে ‘কাঠবিড়ালী’, তারিক আনাম খানের সঙ্গে ‘আবার বসন্ত’সহ একাধিক সিনেমায় কাজ করে জনপ্রিয়তা লাভ করেন এ অভিনেত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top