সকল মেনু

শনিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলানোর হুংকার

সরকারি ও বেসরকারি শিক্ষকদের মধ্যে বৈষম্য দূর করতে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি। আন্দোলনের অংশ হিসেবে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শনিবার থেকে তালা ঝুলিয়ে দেয়ার হুংকার দিয়েছে শিক্ষক নেতারা।

জাতীয় প্রেসক্লাবে আজ শুক্রবার (১৪ জুলাই) আয়োজিত সংবাদ সম্মেলনে লাগাতার আন্দোলনের ঘোষণা দিয়ে এই হুংকার দিয়েছেন সংগঠনের নেতারা।

সংগঠনের সভাপতি মো বজলুর রহমান বলেন, একই কারিকুলামের অধীন একই সিলেবাস, একই একাডেমিক সময়সূচি, একইভাবে প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়নের কাজে নিয়োজিত থেকেও আর্থিক সুবিধার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মধ্যে রয়েছে পাহাড়সম বৈষম্য। এমপিওভূক্ত শিক্ষকগণ মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পান।

বজলুর রহমান বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসরে যাবার পর অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হয়। ফলে অনেক শিক্ষক-কর্মচারী টাকা পাওয়ার পূর্বেই অর্থাভাবে বিনা চিকৎসায় মারা যাচ্ছেন। তাছাড়া কয়েক বছর যাবৎ কোন প্রকার সুবিধা না দিয়েই অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্ট খাতে শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ৪ শতাংশ কর্তন করা হচ্ছে।

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ দাবি তোলে তিনি বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মূল দাবি বেসরকারি মাধ্যমিক স্কুল জাতীয়করণ করা।
বিগত অর্থবছরের তুলনায় নতুন অর্থবছরে শিক্ষা বাজেটে বরাদ্দ কম দেয়ায় ১১ জুলাই থেকে প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি চলছে।

কিন্তু সরকারের তরফ থেকে কোন আশ্বাস কিংবা যোগাযোগ না করায় আগামীকাল থেকে সারাদেশের বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেয়া হবে এবং লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে।

সমিতির সভাপতি অধ্যক্ষ মো. বজলুর রহমান মিয়ার সভাপতিত্বে ও শেখ কাওছার আহমেদের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন উপদেষ্টা মণ্ডলীর অন্যতম সদস্য বাবু রঞ্জিত কুমার সাহা, দাশগুপ্ত আশিষ কুমার, সহ-সভাপতি আলী আসগর হাওলাদার ও বেগম নূরুন্নাহার প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top