সকল মেনু

ফোনে জিপিএস ব্যবহারে বিপদে পড়তে পারেন

স্মার্টফোন সঙ্গে থাকলে এখন অনেক সমস্যার সমাধান হয়ে যায় এক মুহূর্তে। আবার এই স্মার্টফোনই আপনাকে নানান বিপদে ফেলতে পারে। বেশিরভাগ ব্যবহারকারীই স্মার্টফোনে জিপিএস ব্যবহার করেন। অচেনা রাস্তায় যেন হারিয়ে না যায় এজন্য জিপিএসে ভরসা করেন। তবে এই জিপিএস ব্যবহার হতে পারে আপনার বিপদের অন্যতম কারণ।

সারাক্ষণ ফোনে জিপিএস ব্যবহারের ফলে হ্যাকারদের নজরে পড়তে পারেন সহজেই। হ্যাকাররা এই জিপিএসের মাধ্যমে আপনার অবস্থানসহ ফোন হ্যাক করে অন্যান্য অনেক ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। ফলে পড়তে হচ্ছে নিরাপত্তা ঝুঁকিতে।

এছাড়া জিপিএস ব্যবহারে খরচও অনেক বেশি। কারণ ফোনে পর্যাপ্ত ইন্টারনেটের প্রয়োজন হয়। ইন্টারনেট ঠিকঠাক কাজ না করলে পথভ্রষ্ট হওয়ার সম্ভাবনাও রয়েছে। অনেক সময়ই ফোনের জিপিএস কাজ করে না, তখন পড়তে হয় অন্য ঝামেলায়।

তবে ফোনে জিপিএস ব্যবহারে অসুবিধার চেয়ে সুবিধাও আছে অনেক। যেমন-অচেনা জায়গায় গিয়ে হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না জিপিএস ব্যবহারে। সহজেই খুঁজে পেতে পারেন যে কোনো জায়গা। কোনো দেশকে সুরক্ষিত রাখতে জিপিএস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবহাওয়াসংক্রান্ত তথ্য জানতে, পরিবহণ ব্যবস্থার ক্ষেত্রে, দুর্গত এলাকা পরিদর্শন, সঠিক অবস্থান নির্ণয়, জীবনযাপনের ক্ষেত্রে, শহর পরিকল্পনাসহ আরও অনেক কাজে এই সিস্টেম ব্যবহার করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top