সকল মেনু

দ্বিতীয় ইনিংসেও শান্তর সেঞ্চুরি, লিড ছাড়িয়েছে সাড়ে চারশ’

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করে রেকর্ডের খাতায় নাম লেখালেন নাজমুল শান্ত। তবে তার সেঞ্চুরির আগে তাকে যোগ্য সঙ্গ দেয়া ওপেনার জাকির হাসান ফিফটির পর প্যাভিলিয়নে ফিরেছেন।

ঢাকা টেস্টের তৃতীয় দিনই সাড়ে চারশ’ রানের লিড ছাড়িয়েছে স্বাগতিকরা। বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ৪৪ ওভারে ২ উইকেট হারিয়ে ২৩৩ রান করেছে। লিড দাঁড়িয়েছে ৪৬৯। ক্রিজে থাকা শান্ত ১২৮ বলে ১১০ রানে খেলছেন। ১৪টি চার মেরেছেন তিনি। তার সঙ্গী মুমিনুল হক। জাকির হাসান ৯৫ বল খেলে আট চারে ৭১ রান করে আউট হয়েছেন।

এর আগে ঢাকা টেস্টে টস হেরে ব্যাট করতে নেমে প্রথমদিন ৫ উইকেটে ৩৬২ রান তুলেছিল বাংলাদেশ। কিন্তু দ্বিতীয়দিন মাত্র ২০ রান যোগ করেই অলআউট হয় লাল-সবুজের প্রতিনিধিরা। তবে বল হাতে স্বাগতিকরা ছিল দুর্দান্ত। মাত্র ১৪৬ রানে অলআউট করে দেয় আফগানদের। প্রথম ইনিংস থেকে ২৩৬ রানের লিড ঘরে তোলে।

প্রথম ইনিংসে নাজমুল শান্ত খেলেন ১৪৬ রানের ইনিংস। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরির ইনিংসটি সাজান ২৩টি চার ও দুটি ছক্কার শটে। এছাড়া মাহমুদুল জয় ৭৬ রান করেন। মুশফিক ও মেহেদি মিরাজ যথাক্রমে ৪৭ ও ৪৮ রান যোগ করেন।

জবাবে দেড়শ’ রানের আগে অলআউট হওয়া আফগানদের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন মিডল অর্ডারের আফসার জাজাই। পাঁচে নামা নাসির জামালের ব্যাট থেকে আসে ৩৫ রান। এছাড়া করিম জানাত ২৩ রানের ইনিংস খেলেন।

বাংলাদেশের প্রথম ইনিংস থেকে পাঁচ উইকেট তুলে নেন পেসার নিজাত মাসুদ। অভিষেক টেস্টে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েন তিনি। বাংলাদেশ দলের হয়ে পেসার এবাদত হোসেন চার উইকেট তুলে নেন। দুটি করে উইকেট নেন শরিফুল ইসলাম, মেহেদি মিরাজ ও তাইজুল ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top