সকল মেনু

জাপানে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

জাপানের হোক্কাইডোতে ছয় দশমিক দুই মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এতে কোনো সুনামির আশঙ্কা নেই বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। রবিবার (১১ জুন) এনএইচকে নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাপানের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। আবহাওয়া বিভাগ জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল উরাকাওয়া টাউনের উপকূলের ১৪০ কিলোমিটার গভীরে।

প্রতিবেদনে বলা হয়েছে, চিটোস সিটি, আতসুমা টাউন ও উরাকাওয়া টাউনে শূন্য থেকে সাত পর্যন্ত জাপানি সিসমিক স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল পাঁচের নিচে।

২০১১ সালের শক্তিশালী এক ভূমিকম্পে জাপানের ফুকুশিমা প্রিফেকচারের দাইচি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়ে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়েছিল। ১৯৮৬ সালে চেরনোবিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে ভয়াবহ বিস্ফোরণের পর সবচেয়ে ভয়াবহ পরমাণু দুর্ঘটনা ছিল এই দাইচি পরামাণু বিদ্যুৎ কেন্দ্রের তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়া।

প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ারে’ অবস্থিত হওয়ায় জাপানে ভূমিকম্প সাধারণ ঘটনা। এ কারণে দেশটির অবকাঠামো এমনভাবে তৈরি করা হয়, যেন প্রচণ্ড কম্পনেও ভবনের কিছু না হয়। ভবন নির্মাণ আইন মানা হচ্ছে কি না, মহড়ার মাধ্যমে তা নিয়মিত পর্যবেক্ষণ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top