সকল মেনু

মন্দায় ইউরোজোন, অর্থনীতি আরও সংকুচিত হওয়ার আশঙ্কা

সামান্য মন্দারকবলে পড়েছে ইউরোজোন। ইউরোপের যে ২০ দেশ মুদ্রা হিসেবে ইউরোকে ব্যবহার করে তাদের ইউরোজন বলা হয়। তবে পুুরো ইউরোপের অর্থনীতি মন্দার হাত থেকে রক্ষা পেয়েছে। খরব সিএনএনের।

প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, ইউরোজোনে আগের প্রান্তিকের তুলনায় চলতি বছরে প্রথম তিন মাসে জিডিপি কমেছে শূন্য দশমিক এক শতাংশ। তাছাড়া ২০২২ সালের চতুর্থ প্রান্তিকেও জিডিপি কমে শূন্য দশমিক এক শতাংশ।

সংজ্ঞা অনুযায়ী পরপর দুই প্রান্তিকে যদি কোনো অর্থনীতি সংকুচিত হয় তাহলে সেটাকে মন্দা হিসেবে বিবেচনা করা হয়। সে হিসেবে ইউরোজোন মন্দায় পড়েছে।

এদিকে গত বছর শূন্য দশমিক দুই শতাংশ কমার পর চলতি বছরের প্রথম প্রান্তিকে পুরো ইউরোপীয় ইউনিয়নের জিডিপি বেড়েছে শূন্য দশমিক এক শতাংশ। তার মানে হলো পুরো অঞ্চলটি মন্দা এড়াতে পেরেছে।

ক্যাপিটাল ইকোনমিক্সের প্রধান ইউরোপবিষয়ক অর্থনীতিবিদ অ্যান্ড্রু কেনিংহাম বলেছেন, উচ্চ মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান সুদের হারের সংমিশ্রণে ভোক্তাদের ব্যয় মারাত্মকভাবে প্রভাব ফেলেছে।

চলতি বছরে বাকি সময় অর্থনীতি আরও বেশি সংকুচিত হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

এদিকে চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের জন্য বৈশ্বিক প্রবৃদ্ধি আউটলুক বাড়িয়েছে বিশ্বব্যাংক। তবে সুদের উচ্চ হারসহ নানা কারণে পূর্বাভাসের চেয়ে কমবে আগামী বছরের অর্থাৎ ২০২৪ সালের বৈশ্বিক প্রবৃদ্ধি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top