সকল মেনু

শ্রীলঙ্কাকে তাদেরই মাঠে উড়িয়ে বাংলাদেশকে ‘বার্তা’ আফগানিস্তানের

সামনে বাংলাদেশের মাটিতে পূর্ণাঙ্গ সিরিজ। তার আগে শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে আফগানিস্তান। প্রথম ওয়ানডেতে আফগানরা দেখালো বড় চমক।

লঙ্কানদের তাদেরই মাঠ হাম্বানটোটায় ৬ উইকেট আর ১৯ বল হাতে রেখে হারিয়েছে হাসমতউল্লাহ শহিদির দল। এই জয়ে যেন বাংলাদেশকে কঠিন ‘বার্তা’ দিয়ে রাখলো আফগানরা।

টস হেরে ব্যাট করতে নেমে ৫০ ওভারে ২৬৮ রানে অলআউট হয়েছিল শ্রীলঙ্কা। ৪৬.৫ ওভারে ৪ উইকেট হারিয়েই ২৬৯ রানের লক্ষ্য তাড়া করে ফেলে আফগানরা। ইব্রাহিম জাদরান মাত্র ২ রানের জন্য করেন সেঞ্চুরি মিস।

রহমানুল্লাহ গুরবাজ ১৪ করে ফিরলেও রান তাড়ায় কখনই মনে হয়নি ম্যাচটা হারতে পারে আফগানিস্তান। দ্বিতীয় উইকেটে রহমত শাহ আর ইব্রাহিম জাদরান ১৪৯ বলে ১৪৬ রানের জুটিতে জয়ের পথ সহজ করে ফেলেন।

ইব্রাহিমের সেঞ্চুরিটা প্রাপ্যই ছিল। কিন্তু ব্যক্তিগত ৯৮ রানের মাথায় সাজঘরে ফিরতে হয় তাকে। সমান বলের ইনিংসে ১১ চার আর দুটি ছক্কা হাঁকান এই ব্যাটার।

রহমত শাহ আউট হন ৫৫ করে, হাসমতউল্লাহ শহিদি ৩৮ রানে। তবে মোহাম্মদ নবি আর নাজিবুল্লাহ জাদরান বিজয়ীর বেশেই মাঠ ছেড়েছেন। নবি ২৭ আর নাজিবুল্লাহ ৭ রানে অপরাজিত থাকেন।

এর আগে ৮৪ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়েছিল শ্রীলঙ্কা। সেখান থেকে দলকে উদ্ধার করেন চারিথ আসালাঙ্কা আর ধনঞ্জয়া ডি সিলভা। পঞ্চম উইকেটে ৯৯ রানের জুটি গড়েন তারা।

ধনঞ্জয়া ফিফটির পরই (৫১) সাজঘরে ফেরেন, তবে আসালাঙ্কার সুযোগ ছিল সেঞ্চুরি ছোঁয়ার। কিন্তু তার আশাও পূরণ হয়নি। ৯৫ বলে ১২ বাউন্ডারিতে ৯১ করে রানআউটের কবলে পড়েন লঙ্কান ব্যাটার।

এছাড়া ওপেনার পাথুম নিশাঙ্কা ৩৮ আর আট নম্বর ব্যাটার দুশান হেমন্ত করেন ২২ রান। সবমিলিয়ে ২৬৮ রানে অলআউট হয় লঙ্কানরা।

দুই আফগান পেসার ফজলহক ফারুকি ও ফরিদ আহমেদ নেন দুটি করে উইকেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top