সকল মেনু

ইউক্রেন থেকে শস্য আমদানি বন্ধের সিদ্ধান্ত পোল্যান্ডের

নিজেদের কৃষিখাতকে রক্ষায় প্রতিবেশী দেশ ইউক্রেন থেকে শস্য ও অন্যান্য খাদ্য আমদানি নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ড। শনিবার (১৫ এপ্রিল) দেশটির ক্ষমতাসীন দল ‘ল অ্যান্ড জাস্টিস পার্টির’ নেতা জারোস্লাভ কাকজিনস্কি এ তথ্য নিশ্চিত করেছেন। খরব রয়টার্সের।

মূলত ইউরোপীয় ইউনিয়নের তুলনায় ইউক্রেনীয় শস্য সস্তা। যার প্রভাব পড়ে আমদানিকৃত দেশগুলোর স্থানীয় বাজারে, বিশেষ করে কৃষিখাতে। এতে ক্ষমতাসীন দলটি নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

জারোস্লাভ কাকজিনস্কি বলেন, ইউক্রেন থেকে শস্য আমদানি নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাছাড়া বেশ কিছু খাদ্য আমদানির ক্ষেত্রেও একই পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি বলেন, ইউক্রেনের সঙ্গে আমাদের বন্ধুত্ব ও জোট অক্ষুণ্ন রয়েছে। তাছাড়া আমরা ইউক্রেনকে সহায়তা দিয়ে যাবো। তবে প্রত্যেকটা সরকারকেই নিজেদের নাগরিকদের স্বার্থে কাজ করতে হয়। যেটা আমাদের কর্তব্য।

জারোস্লাভ কাকজিনস্কি আরও বলেন, শস্য ইস্যু সমাধান করতে ইউক্রেনের সঙ্গে আলোচনায় প্রস্তুত পোল্যান্ড। তবে ইউক্রেন সরকারকে এরই মধ্যে এসব বিষয়ে অবগত করা হয়েছে।

এদিকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা যুদ্ধেও প্রভাব রয়েছে পোল্যান্ডের। দেশটি নানাভাবে ইউক্রেনকে সহায়তা দিয়েছে যাচ্ছে। এর মধ্যে অন্যতম হলো সামরিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top