সকল মেনু

বাতাসের মানে ঢাকার উন্নতি, শীর্ষে চিয়াং মাই

বিশ্বজুড়ে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের সূচকে আজ ঢাকার স্কোর ১৪৩, অবস্থান অষ্টম। এর আগে গতকাল (শুক্রবার) স্কোর ছিল ১৬০, তার আগের দিন স্কোর ছিল ১৩৭। এদিকে ১৮৭ স্কোর নিয়ে খারাপ বায়ুর তালিকার শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই।

শনিবার (২৫ মার্চ) সকাল সাড়ে আটটায় আইকিউ এয়ারের ওয়েবসাইটে এ তথ্য পাওয়া যায়।

তালিকায় দেখা গেছে, চিয়াং মাইয়ের পরের স্থানগুলোতে রয়েছে যথাক্রমে তাইওয়ানের কাওশিয়াং, ঘানার আক্রা, চীনের শেনিইয়াং, পাকিস্তানের করাচি, নেপালের কাঠমাণ্ডু, এবং ভিয়েতনামের হ্যানয়। এরপর রয়েছে ঢাকা। আজ ঢাকার চাইতে ভালো বায়ু রয়েছে আরব আমিরাতের দুবাই এবং মঙ্গোলিয়ার উলানবাটরে।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ছয়টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই অবস্থানেই নেই কোনো শহর।

এরপরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

তালিকা অনুযায়ী, ভালো বায়ুর তালিকায় শূন্য স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top