সকল মেনু

বৃষ্টিতে বাংলাদেশ-আয়ারল্যান্ড দ্বিতীয় ওয়ানডে পরিত্যাক্ত

মুশফিকুর রহিমের সেঞ্চুরির রেকর্ড, নাজমুল হাসান শান্তর ফিফটি, লিটন দাসের দুই হাজারের ক্লাবে যাওয়া এবং জন্মদিনে তামিম ইকবালের ১৫ হাজারের ক্লাবে যোগ দেয়ার রেকর্ড- একদিনে এতগুলো রেকর্ড। যেন রেকর্ডময় দিন। কিন্তু পরিশেষে বাদ সাধলো প্রকৃতি।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বৃষ্টি যেন এক নিমেষেই থামিয়ে দিলো মুশফিক ঝড়। সোমবার (২০ মার্চ) সন্ধ্যায় এ ঘোষণা দেয়া হয়।

দীর্ঘ ৫৪ ম্যাচ পর বাংলাদেশের কোনো ওয়ানডেতে ফলাফল পাওয়া গেল না। সর্বশেষ ২০১৪ সালে বৃষ্টির কারণে বাংলাদেশ ও ভারতের মধ্যে ওয়ানডে সিরিজের একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। এরপর টানা ৫৪ ম্যাচে পরিত্যাক্ত হয়নি। সিলেটে এসে ভাঙলো এই ধারাবাহিকতা।

এর আগে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। শুরুটা ধীরগতির হলেও সময়ের সঙ্গে সঙ্গে ইনিংসে রান তোলার গতি বাড়ায় বাংলাদেশ।

ওপেনার লিটন দাস ৭১ ও তিনে নামা নাজমুল হোসেন শান্তর ব্যাটে আসে ৭৩ রান। তাদেরকে ছাপিয়ে ম্যাচের নায়ক হয়ে ওঠেন মুশফিকুর রহিম। ৬০ বলে সেঞ্চুরি করেন তিনি। বাংলাদেশের হয়ে ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরি এটি। এছাড়া, ৩৩.২ ওভারের পর ব্যাটিংয়ে নেমে এটাই বাংলাদেশের কোনো ব্যাটারের প্রথম সেঞ্চুরি।

বাংলাদেশের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডে সাকিবকে পেছনে ফেলেছেন মুশফিক। এর আগে ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ বলে সেঞ্চুরি করেছিলেন সাকিব। এতো দিন এটাই ছিল বাংলাদেশের পক্ষে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

মুশফিকের রেকর্ড গড়া সেঞ্চুরিতে বাংলাদেশও ওয়ানডেতে দলীয় সংগ্রহের নতুন রেকর্ড গড়েছে। এই আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডেতে ৩৩৮ রানের সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। সেই রেকর্ডকে পেছনে ফেলে এবার ৩৪৯ রানের করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top