সকল মেনু

বায়ু দূষণে আজও শীর্ষে ঢাকা

বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় সপ্তাহের অন্যান্য দিনের মতো আজ রবিবারও (৫ মার্চ) শীর্ষে অবস্থান করছে বাংলাদেশের রাজধানী ঢাকা। এ নিয়ে টানা চারদিন ধরে ঢাকা এই তালিকার শীর্ষে রয়েছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) বা বায়ুমান সূচকে আজ রবিবার সকাল নয়টায় ৩২২ স্কোর নিয়ে ঢাকার বাতাসের মান ছিল ‘ঝুঁকিপূর্ণ’। একই সময়ে চীনের বেইজিং, পাকিস্তানের লাহোর ও ভারতের মুম্বাই যথাক্রমে ২১৪, ২১০ ও ১৯৭ স্কোর নিয়ে তালিকার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে অবস্থান করছিল।

১০১-২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। স্কোর ২০১-৩০০-এর মধ্যে থাকলে সেটাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-৪০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচনা করা হয়, যা সংশ্লিষ্ট শহরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশ করা তথ্য অনুযায়ী, বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। এগুলো হলো- বাতাসে ভাসমান অতিক্ষুদ্র বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় ও বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top